29 C
আবহাওয়া
৬:১১ অপরাহ্ণ - মে ১৮, ২০২৪
Bnanews24.com
Home » কাজাখস্তানে বিক্ষোভ সামলাতে দেখামাত্র গুলির নির্দেশ

কাজাখস্তানে বিক্ষোভ সামলাতে দেখামাত্র গুলির নির্দেশ

কাজাখস্তানে বিক্ষোভ সামলাতে দেখামাত্র গুলির নির্দেশ

বিএনএ বিশ্ব ডেস্ক: কাজাখস্তানে পাঁচদিন ধরে চলমান সরকারবিরোধী বিক্ষোভ পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে অবশেষে বিক্ষোভকারীদের ‘দেখা মাত্র’ গুলি চালানোর নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট কাশেম-জোমার্ট তোকায়েভ।

শুক্রবার (৭ জানুয়ারি) এক আদেশে তিনি বলেন, বিক্ষোভের নিয়ন্ত্রণ এখন বিদেশী মদদপুষ্ট সন্ত্রাসীদের হাতে। আলমাতিতে অন্তত ২০ হাজার ডাকাত ঢুকে গত কয়েকদিন ধরে তাণ্ডব চালাচ্ছে। তাই গুলি চালানোর আগে  বিক্ষোভকারীদের সতর্ক করার কোনো প্রয়োজন নেই। যারা আত্মসমর্পণ করবে না, তাদের সবাইকে নির্মূল করার প্রতিশ্রুতি দেন তিনি।

এরআগে টেলিভিশনে দেয়া এক ভাষণে সঙ্কট সমাধানে বিক্ষোভকারীদের সাথে আলোচনা দাবিকে  ‘হাস্যকর’ বলে বর্ণনা করেন প্রেসিডেন্ট তোকায়েভ। খুনি ও অপরাধীদের সঙ্গে আলোচনার কী আছে?” সরকার দেশি-বিদেশি সশস্ত্র অপরাধীদের মোকাবেলা করছে। তাই খুব শিগগীরই এদের ধ্বংস করা হবে বলে হুশিয়ারী উচ্চারণ করেন তিনি।

কাজাখস্তানে বিক্ষোভ সামলাতে দেখামাত্র গুলির নির্দেশ

কাজাখস্তানের পরিস্থিতি মোকাবেলায় রাশিয়ার সৈন্য পাঠানোর জন্য রুশ প্রেসিডেন্ট পুতিনকে ধন্যবাদ জানান কাশেম-জোমার্ট তোকায়েভ।

এদিকে, কাজাখস্তানের স্বরাষ্ট্রমন্ত্রণালয় জানিয়েছে, এই বিক্ষোভে এখন পর্যন্ত ২৬ জন ‘সশস্ত্র অপরাধী’ এবং নিরাপত্তা বাহিনীর ১৮ জন সদস্য নিহত হয়েছে।

এলপিজি গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে কাজাখস্তানের প্রধান শহর আলমাতিসহ ছোট-বড় বিভিন্ন শহরে গত রোববার (২ জানুয়ারি) থেকে বিক্ষোভ শুরু হয়। তবে তা ক্রমশ সহিংস রাজনৈতিক সংঘাতে রূপ নেয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ