31 C
আবহাওয়া
২:২১ পূর্বাহ্ণ - মে ৩, ২০২৪
Bnanews24.com
Home » ইসরায়েলীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র

ইসরায়েলীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবে যুক্তরাষ্ট্র

ইসরায়েল

বিশ্বডেস্ক: ফিলিস্তিনের জেরুজালেম ও পশ্চিম তীরে ফিলিস্তিনিদের ওপর সাম্প্রতিক হামলায় জড়িত উগ্রপন্থি ইহুদি বসতি স্থাপনকারীদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। ইহুদি অধ্যুষিত ইসরায়েলের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপ হবে একটি বিরল ঘটনা।

ইউকের জনপ্রিয় পত্রিকা গার্ডিয়ান এক প্রতিবেদনে বুধবার (৬ ডিসেম্বর ২০২৩) জানায়, পশ্চিম তীরে সহিংসতা নিয়ে ইসরায়েলকে কয়েক দফায় সতর্ক করার পর ভিসা নিষেধাজ্ঞার এই ঘোষণা দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন। মূলত অবৈধভাবে বসতি স্থাপনকারী ছাড়াও সহিংসতা চালানো ইসরায়েলি নাগরিকদের বিরুদ্ধে এই ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এদিকে বার্তা সংস্থা ওয়াফা জানায়, উত্তর পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় গুরুতর আহত এক মহিলা সহ তিনজন আহত হয়েছেন।

প্রায় ৪০টি সেনা গাড়ি শহর ও এর শরণার্থী শিবিরে প্রবেশ করে প্রচণ্ড গুলিবর্ষণ এবং ধোঁয়া গ্রেনেডের গুলিবর্ষণে একজন মহিলা এবং দুই যুবককে মাথায় ছুরি দিয়ে আহত করে। পরে স্বাস্থ্য মন্ত্রাণালয় জানিয়েছে, মহিলার অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। এদিকে, সৈন্যরা জেনিন হাসপাতালের চারপাশে মোতায়েন ছিল, অ্যাম্বুলেন্সগুলি থামিয়ে তল্লাশি করছে, সূত্র জানিয়েছে।

নতুন ভিসা নীতির বিষয়ে বিস্তারিত তথ্যে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, গত ৭ অক্টোবরের পর থেকে পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনিদের বিরুদ্ধে হিংসাত্মক কর্মকাণ্ড উদ্বেগজনক হারে বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এরপরেই গাজায় পাল্টা হামলা চালায় ইসরায়েল। ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১৬ হাজার ছেড়ে গেছে। অন্যদিকে পশ্চিমতীরে গত ৭ অক্টোবর পর হতে প্রায় ৩শ ফিলিস্তিনিকে হত্যা করেছে দখলদার ইসরাইল রাষ্ট্রের সৈন্য ও উগ্র ইহুদিরা।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ