স্পেনকে টাইব্রেকারে হারিয়ে শেষ আটে মরক্কো

বিএনএ ডেস্ক: টাইব্রেকারে স্পেনকে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপ ফুটবলের শেষ আটে মরক্কো। টাইব্রেকারে মরক্কোর ৪ শটের মধ্যে একটি মিস হলেও স্পেনের কোন শটে বল জালের দেখা পায় নি।

আরো পড়ুন

ঘরের মাঠে সিলেটের হার

মঙ্গলবার (৬ ডিসেম্বর) কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় ম্যাচটি শুরু হয়। নির্ধারিত ও অতিরিক্ত সময় শেষ হওয়ার পর টসে জিতে টাইব্রেকারে প্রথম শটেই জালের খোঁজ পায় মরক্কোর আবদেলহামিদ সাবেরি। তবে প্রথম শট মিস করার মাধ্যমে ব্যর্থতার ধারা বজায় রাখে স্পেনের পাবলো সারাবিয়া। দ্বিতীয় শটেও গোল আদায় করে নেয় মরক্কো বিপীরিতে দ্বিতীয় শটেও গোলের দেখা পায়নি স্প্যানিশরা। 

মরক্কোর তৃতীয় শট স্প্যানিশ গোলরক্ষক ঠেকিয়ে দিয়ে দলকে ম্যাচে ধরে রাখেন। তবে দলের তৃতীয় শটেও গোল না পাওয়ায় টিকে থাকার সম্ভাবনা সেখানেই শেষ হয়ে যায়। চতুর্থ শটে মরক্কো গোল আদায় করায় বিশ্বকাপ থেকে ছিটকে পড়ে স্প্যানিশরা।

এর আগে ম্যাচের ৯০ মিনিট তো বটেই, মরক্কো নিজেদের জাল সুরক্ষিত রাখতে সক্ষম হয়েছে অতিরিক্ত ৩০ মিনিটেও। আর তাতেই দুই দলের শেষ আটের মিশন গড়ায় টাইব্রেকারে।

চলতি বিশ্বকাপে দ্বিতীয়বারের মত কোন ম্যাচ গড়াল টাইব্রেকারে। সবশেষ জাপান ও ক্রোয়েশিয়ার ম্যাচ গড়িয়েছিল পেনাল্টি শ্যুট আউটে।

প্রত্যাশা থাকলেও ম্যাচের প্রথমার্ধে মরক্কোর রক্ষণভাগ ভেদ করতে ব্যর্থ হয়েছে স্পেন। বেশ কয়েকবার আক্রমণ হলেও বল জালের দেখা পায় নি। বিরতির আগ পর্যন্ত গোলের দেখা পায়নি দুই দল। তবে ফিনিশারের অভাবে তিনবার সুযোগ পেয়েও লিড নিতে পারে নি আফ্রিকান দেশটি।

দ্বিতীয়ার্ধেও বল নিজেদের পায়ে রেখে ম্যাচ নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালায় স্পেন। কিন্তু আফ্রিকার দেশটির রক্ষণভাগে সামান্য চিড় ধরাতে পারেনি তারা। আর তাতেই গোলশূন্য থেকে শেষ হয় নির্ধারিত সময়।

অতিরিক্ত সময়েও আক্রমণ বাড়ায় স্পেন, পিছিয়ে ছিলো না মরক্কোও। গোল যেন কারও ভাগ্যেই ছিল না। শেষ পর্যন্ত টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপ থেকে বিদায় নিতে হলো ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নদের।

বিএনএ/এ আর