29 C
আবহাওয়া
৪:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবন্ধু শিক্ষা বিমা চালুর নির্দেশ আইডিআরএ’র

বঙ্গবন্ধু শিক্ষা বিমা চালুর নির্দেশ আইডিআরএ’র

বঙ্গবন্ধু শিক্ষা বিমা চালুর নির্দেশ আইডিআরএ'র

বিএনএ ডেস্ক :  সরকারি ও বেসরকারি সব জীবন বিমা কোম্পানিকে ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ পরিকল্প বিক্রির নির্দেশ দিয়েছে  বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। সম্প্রতি জীবন বিমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পাশাপাশি সব জীবন বিমা কোম্পানিকে আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারির সই করা এ সংক্রান্ত একটি নির্দেশনা পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে কর্তৃপক্ষের উদ্যোগে ‘বঙ্গবন্ধু শিক্ষা বিমা’ প্রবর্তন করা হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন জীবন বিমা করপোরেশনের মাধ্যমে দেশের প্রাথমিক, কারিগরি এবং মাধ্যমিক পর্যায়ে শিক্ষার্থীদের বিমার আওতাভুক্ত করে পরিকল্পটির পাইলটিং করা হয়।

আইডিআরএ’র তথ্য অনুযায়ী, বঙ্গবন্ধু শিক্ষা বিমা’র আওতায় ৩-১৭ বছর বয়সী শিক্ষার্থীর অভিভাবককে বছরে ৮৫ টাকার প্রিমিয়ামের বিনিময়ে বিমাভুক্ত করা হয়েছে। অভিভাবকের অনাকাঙ্ক্ষিত মৃত্যু বা নির্দিষ্ট কিছু দুর্ঘটনার ক্ষেত্রে মাসিক ৫০০ টাকা হারে শিক্ষার্থীদের ১৭ বছর বয়স পর্যন্ত শিক্ষা বিমা সুবিধা দেয়া হয়।

আইডিআরএ জানিয়েছে, বঙ্গবন্ধু শিক্ষা বিমা পরিকল্পটি কাঙ্ক্ষিত শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় হয়েছে এবং এর মাধ্যমে দেশের ৬৪ জেলার ৫০ হাজার শিক্ষার্থী বিমা পরিকল্পটির আওতায় বিমাভুক্ত হয়েছে।

জীবন বিমা করপোরেশন থেকে পাওয়া তথ্যানুযায়ী, এখনো পর্যন্ত সাতটি বিমা দাবি উত্থাপিত হয়েছে। অর্থাৎ ব্যবসায়িক দিক দিয়েও পরিকল্পটি লাভজনক হচ্ছে।

বিএনএ/ ওজি

 

 

Loading


শিরোনাম বিএনএ