35 C
আবহাওয়া
১২:৫৯ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » পঞ্চম-অষ্টম শ্রেণির বৃত্তির বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

পঞ্চম-অষ্টম শ্রেণির বৃত্তির বিষয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

শিক্ষা ব্যবস্থাকে আনন্দময় করা হচ্ছে : শিক্ষামন্ত্রী

বিএনএ ঢাকা: শিক্ষাক্রমের পরিবর্তনের কারণে পঞ্চম ও অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি এবং সনদের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (৬ ডিসেম্বর) শিক্ষাক্রমের পরিবর্তন নিয়ে একটি গণমাধ্যমের ফেসবুক লাইভে সংযুক্ত হয়ে তিনি আরও বলেন, ২০২৫ সাল থেকে পুরোপুরি নতুন শিক্ষাক্রমে পড়বে শিক্ষার্থীরা। ২০২৩ সাল থেকে এটি ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে। তার আগে  জানুয়ারিতে প্রাথমিক ও মাধ্যমিকের ২০০ শিক্ষা প্রতিষ্ঠানে পরিবর্তিত শিক্ষাক্রমের পরীক্ষা-নিরীক্ষা শুরু করার কথাও বলেন শিক্ষামন্ত্রী।

তিনি বলেন, একজন শিক্ষার্থী একটা পর্যায় শেষ করার সনদটি হবে তার একটা স্বীকৃতি। পাঁচ বছর পড়ার পর সে যদি একটা সনদ পায়, সেটি পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য তার আনন্দের একটা যোগান হবে। সরকার সনদটা রাখছে, তবে যেভাবে পরীক্ষাগুলো হত সেভাবে পরীক্ষা হবে না। পরীক্ষার চাপ কমাতে বছর শেষে সামষ্টিক মূল্যায়নের আগে শিক্ষাবর্ষ জুড়ে  শিখনফল মূল্যায়ন চলবে বলে জানান ডা. দীপু মনি।

এছাড়া, এসএসসির আগে কোনো পাবলিক পরীক্ষা না নেয়া, নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের বিভাজন তুলে দেয়াসহ বিভিন্ন পরিবর্তনের কথা বলেন শিক্ষামন্ত্রী।

বিএনএনিউজ/আরকেসি

 

Loading


শিরোনাম বিএনএ