Bnanews24.com
Home » নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৩
টপ নিউজ বিশ্ব ভারত সব খবর

নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৩

নাগাল্যান্ডে নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৩

বিএনএ, বিশ্বডেস্ক: ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য নাগাল্যান্ডে দেশটির নিরাপত্তা বাহিনীর গুলিতে কমপক্ষে ১৩ জন বেসামরিক গ্রামবাসী নিহত হয়েছেন। এ ঘটনার পর ওই অঞ্চলে ব্যাপক সহিংসতা ছড়িয়েছে।

শনিবার (৪ নভেম্বর) রাতের অভিযানে হতাহতের ঘটনার পর রোববার (৫ নভেম্বর) ওই এলাকায় আইনশৃঙ্খলাবাহিনীর সাথে ফের সংঘাতে জড়িয়েছেন স্থানীয় বাসিন্দারা।

এলাকাবাসীর দাবি, প্রতিদিনের মতো তিরু থেকে কাজ শেষে পিক আপে করে ফিরছিলেন তারা। সেখানে কয়লা ক্ষেত্রে কাজ করতেন শ্রমিকরা। ট্রাকটি ৩০ বা তার বেশি শ্রমিক ছিলেন বলে জানা গেছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন, নিরাপত্তা বাহিনীর গুলি ও পরবর্তী সংঘাতে এক ডজনেরও বেশি বেসামরিক নাগরিক এবং আহত হয়েছেন নিরাপত্তা বাহিনীর কয়েকজন সদস্যও।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেইফিউ রিও বলেছেন, গোয়েন্দা ব্যর্থতার কারণে এ ঘটনা ঘটেছে। দোষীদের শাস্তি দেওয়া হবে। সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়ে তদন্ত করার ঘোষণা দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, নাগাল্যান্ডের রাজধানী কোহিমা থেকে ৩৫০ কিলোমিটার দূরে মোন জেলাটি অবস্থিত। ভারতের অন্যান্য রাজ্য থেকে নাগাল্যান্ড এবং অন্য উত্তর-পূর্বের রাজ্যগুলো সরু একটি করিডোর দিয়ে সংযুক্ত। বহু বছর ধরে এসব এলাকায় বিচ্ছিন্নতাবাদী এবং জাতিগত গোষ্ঠীগুলোর আন্দোলনের কারণে অস্থিরতা চলছে। এই এলাকায় অসংখ্য ছোট ছোট জাতিগত এবং ছোট গেরিলা বাহিনী রয়েছে। আরও বেশি স্বায়ত্তশাসন থেকে শুরু করে তাদের ভারত থেকে আলাদা হওয়ার দাবি রয়েছে।

বিএনএ/ এমএফ