Bnanews24.com
Home » বিশ্বের কোন দেশে তেলের দাম কত?
টপ নিউজ বিশ্ব

বিশ্বের কোন দেশে তেলের দাম কত?

পেট্রোল

বিএনএ বিশ্ব ডেস্ক, ঢাকা: বাংলাদেশে সরকারের পক্ষে জ্বালানি মন্ত্রণালয় গত বুধবার রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নতুন দামের কথা জানিয়ে দেয়। ওইদিন রাত ১২টা থেকেই নতুন দর কার্যকর করা হয়েছে। ফলে এখন থেকে ডিজেল ও কেরোসিন তেলের নতুন দর হবে প্রতি লিটার ৮০ টাকা, যা এত দিন ৬৫ টাকা ছিল। এর আগে ২০১৬ সালের ২৪ এপ্রিল প্রজ্ঞাপনের মাধ্যমে জ্বালানি তেলের দাম সর্বশেষ কমানো হয়েছিল।

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে। কিন্তু এ দর সাধারণ ভোক্তাদের ওপর না চাপিয়ে কর কমিয়ে দিল ভারত। এতে সেখানে দাম কমবে। কিন্তু বাংলাদেশ সরকার লোকসান চাপাল সাধারণ মানুষের ওপরেই। বিশ্বে তেলের দাম সবচেয়ে কম কোথায়? আর সবচেয়ে বেশি দামে তেল কিনতে হয় কাদের? গ্লোবাল পেট্রল প্রাইসেস ডটকম জানাচ্ছে সেই উত্তর।

সবশেষ গত ১ নভেম্বর হালনাগাদ করা তথ্যের ভিত্তিতে ওয়েবসাইটটি জানাচ্ছে, বিশ্বের মধ্যে সবচেয়ে কম দামে ডিজেল বিক্রি হয় ভেনেজুয়েলায়। বাংলাদেশি মুদ্রায় এক টাকারও অনেক কমে তেল পাওয়া যায় দক্ষিণ আমেরিকার দেশটিতে। অর্থাৎ, সেখানে জ্বালানি তেলের দাম এক বক্স দিয়াশলাইয়ের দামের চেয়েও কম।

এরপরেই রয়েছে ইরান। মধ্যপ্রাচ্যের দেশটিতে ডিজেলের দাম বাংলাদেশি মুদ্রায় মাত্র এক টাকা লিটার। সস্তায় তেল বিক্রির দিক থেকে তিন নম্বরে রয়েছে সৌদি আরব। সেখানে প্রতি লিটার ডিজেলের দাম ১১ টাকার মতো। এরপর সিরিয়ায় ১৩ টাকা, আলজেরিয়ায় ১৮, অ্যাঙ্গোলায় ১৯, কুয়েতে ৩২, তুর্কমেনিস্তানে ৩৩, ইথিওপিয়ায় ৩৩, বাহরাইনে ৩৬, মালয়েশিয়ায় ৪৪, শ্রীলঙ্কায় ৪৭, কাতারে ৪৮, নাইজেরিয়ায় ৫৩, সুদানে ৫৬, রাশিয়ায় ৬০, সংযুক্ত আরব আমিরাতে ৬৫, আফগানিস্তানে ৬৫, মিয়ানমারে ৬৭, ইন্দোনেশিয়ায় ৬৮, ভিয়েতনামে ৭১, তুরস্কে ৭৩, ব্রাজিলে ৭৮, নেপালে ৮০, যুক্তরাষ্ট্রে ৮২ টাকায় এক লিটার ডিজেল পাওয়া যায়।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি দামে ডিজেল কিনতে হয় হংকংবাসীদের। সেখানে এর দাম প্রতি লিটার ১৯৫ টাকা। এরপর সুইডেনে ১৯৪ টাকা, নরওয়েতে ১৭৭, যুক্তরাজ্যে ১৭৩, ইসরায়েলে ১৭২, ইতালিতে ১৫৮, ফ্রান্সে ১৫৬, সিঙ্গাপুরে ১৩৩, জাপানে ১০৮, অস্ট্রেলিয়ায় ১০৪ টাকা।

ভারতে রাজ্যভেদে জ্বালানি তেলের দামে ভিন্নতা দেখা যায়। লিটারপ্রতি পেট্রলের দাম ৫ রুপি এবং ডিজেলের দাম ১১ রুপি কমানোর পর বৃহস্পতিবার (৪ নভেম্বর) দিল্লিতে পেট্রল ১০৫ এবং ডিজেল ৯৩ রুপিতে বিক্রি হয়েছে। এদিন মুম্বাইয়ে পেট্রলের দাম ছিল ১১১ রুপি এবং ডিজেল ১০১ রুপি। এছাড়া পশ্চিমবঙ্গে দাম কমে পেট্রল বিক্রি হয়েছে ১০৪ রুপি এবং ডিজেল ৮৯ রুপিতে।

বিএনএনিউজ২৪/এমএইচ