28 C
আবহাওয়া
১১:১৭ পূর্বাহ্ণ - অক্টোবর ৬, ২০২৪
Bnanews24.com
Home » টাকা হতে শেখ মুজিবের ছবি বাদ যাচ্ছে!

টাকা হতে শেখ মুজিবের ছবি বাদ যাচ্ছে!

টাকা হতে শেখ মুজিবের ছবি

ঢাকা: টাকা হতে শেখ মুজিবের ছবি বাদ যাচ্ছে! বর্তমানে প্রচলিত নোটগুলো ধীরে ধীরে নতুন নকশার নোট দিয়ে প্রতিস্থাপিত হবে। যা ৩/৪বছর পর্যন্ত সময় লাগতে পারে।

বাংলাদেশে ব্যাংক নোটের নকশা পরিবর্তনের দিকে এগোচ্ছে সরকার। সম্প্রতি অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ ব্যাংককে সব ধরনের নোটের জন্য নতুন নকশা প্রস্তাব জমা দিতে নির্দেশ দিয়েছে, যা থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি বাদ পড়তে পারে।

বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ছয় মাসের মধ্যে বাংলাদেশ ব্যাংক নতুন নকশা জমা দেবে, প্রতিটি নোটের জন্য ৪টি ভিন্ন নকশা তৈরি করা হবে।

বাংলাদেশ ব্যাংকের এক কর্মকর্তার মতে, নতুন নকশার প্রস্তাবনা থেকে শেখ মুজিবের ছবি সরানোর সম্ভাবনা রয়েছে। কারণ সরকার যদি নোটে শেখ মুজিবের ছবি রাখতে চাইত, তাহলে নতুন নকশার প্রয়োজন হতো না। ২৯ সেপ্টেম্বর অর্থ বিভাগের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগের উপ-সচিব এলিশ শরমিনের স্বাক্ষরিত একটি চিঠিতে এই প্রস্তাবনা পাঠানো হয়।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও ডিজাইন এডভাইজরি কমিটির সুপারিশ অনুসারে নতুন নোটের ডিজাইন প্রস্তাব পাঠানোর জন্য বলা হয়েছে। বর্তমানে ২ টাকা থেকে ১০০০ টাকার সব নোটেই শেখ মুজিবের ছবি রয়েছে, যা নতুন নকশায় পরিবর্তনের মাধ্যমে উল্লেখযোগ্য পরিবর্তনের আভাস পাওয়া যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংক জানিয়েছে, নতুন নোটের জন্য প্লেট তৈরির প্রস্তুতি চলছে এবং তা সফলভাবে সম্পন্ন হলে উচ্চ মূল্যমানের বর্তমান নোটগুলো ধাপে ধাপে প্রতিস্থাপিত হবে।

শেখ হাসিনার সরকার ৫০০ ও ১০০০ টাকার নোটে শেখ মুজিবের ছবি আরও স্পষ্ট করে ছাপানোর নির্দেশ দিয়েছিল। তবে সরকারের পতনের পর সেই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে। অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, বাংলাদেশ ব্যাংক ৬ মাস সময় চেয়েছে নতুন ডিজাইন তৈরি করতে।

বাংলাদেশ ব্যাংক জানায়, প্রতিটি নোটের জন্য ৪টি নকশা তৈরি করা হবে এবং তা মুদ্রা ও ডিজাইন এডভাইজরি কমিটির অনুমোদনের পর অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হবে। পরবর্তী প্রক্রিয়ায় আন্তর্জাতিক দরপত্র বা সরাসরি চুক্তির মাধ্যমে নোটগুলো ছাপানোর প্লেট তৈরি হবে, যা সম্পূর্ণ করতে প্রায় দুই বছর সময় লাগতে পারে।সূত্র : মানবজমিন।

বিএনএনিউজ।

Loading


শিরোনাম বিএনএ