29 C
আবহাওয়া
১০:৪৭ পূর্বাহ্ণ - মে ২৫, ২০২৪
Bnanews24.com
Home » শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মদি

শান্তিতে নোবেল পেলেন ইরানের নার্গিস মোহাম্মদি


বিএনএ, বিশ্বডেস্ক: শান্তিতে নোবেলে পেয়েছেন ইরানের নার্গিস মোহাম্মদী। নরওয়েজিয়ান নোবেল কমিটি ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং সবার জন্য মানবাধিকার ও স্বাধীনতার প্রচারে তার অবদানের জন্য এ বছরের শান্তিতে নোবেল পুরস্কারে ভূষিত করেছে।

আজ শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় দুপুর ৩টায় এ পুরস্কার ঘোষণা করে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

এ বিষয়ে বলা হয়, ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে লড়াই এবং সবার জন্য মানবাধিকার ও স্বাধীনতার জন্য লড়াইয়ের জন্য নার্গিস মোহাম্মদীকে ২০২৩ সালের নোবেল শান্তি পুরস্কার দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

আরো বলা হয়, সাহসিকতার জন্য ব্যক্তিগত জীবনে এ নোবেল বিজয়ীকে মূল্য দিতে হচ্ছে। তিনি ১৩ বার গ্রেফতার হয়েছেন। পাঁচবার দোষী সাব্যস্ত হয়েছেন। মোট ৩১ বছরের জেল ও ১৫৪টি বেত্রাঘাতের দণ্ড পেয়েছেন তিনি। বর্তমানে কারাগারে রয়েছেন নার্গিস মোহাম্মদী।

এবার ২৫৯ ব্যক্তি ও ৯২টি সংস্থাসহ মোট ৩৫১ জন প্রার্থীর মধ্যে বিশ্বের সবচেয়ে গুরুত্বপূর্ণ শান্তি পুরস্কারের জন্য নার্গিসকে বেছে নিয়েছে নরওয়েজিয়ান নোবেল কমিটি।

এরই মধ্যে চিকিৎসা, পদার্থবিদ্যা, রসায়ন ও সাহিত্য পুরস্কার ঘোষণা করা হয়েছে। আগামী ৯ অক্টোবর ঘোষিত হবে অর্থনীতিতে নোবেল পুরস্কার। এ বছর প্রতিটি বিভাগে পুরস্কারের আর্থিক মূল্য হলো এক কোটি ১০ লাখ ক্রোনা বা নয় লাখ ৯০ হাজার ডলার।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ