38 C
আবহাওয়া
৩:১৬ অপরাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » করোনা, বিশ্বে একদিনে সাড়ে ৭ হাজার মৃত্যু

করোনা, বিশ্বে একদিনে সাড়ে ৭ হাজার মৃত্যু


বিএনএ বিশ্ব ডেস্ক: মহামারি করোনায় সারা বিশ্বে মৃত্যু ও শনাক্ত আবারও বেড়েছে। বিশ্বে  গত ২৪ ঘণ্টায় কোভিড-১৯রোগে  ৭ হাজার ৪৫৬ জনের মৃত্যু হয়েছে। আর এ নিয়ে এখন পর্যন্ত করোনায় মোট মারা গেছেন ৪৮ লাখ ৩০ হাজার ৬৪০ জন।

বুধবার (৬ অক্টোবর) সকাল ৮টা পর্যন্ত শনাক্ত হয়েছে ৪ লাখ ৮ হাজার ৮১৬ জন। ফলে ভাইরাসটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৩ কোটি ৬৫ লাখ ৫৯ হাজার ২১৮ জনে। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২১ কোটি ৩৭ লাখ ১১৪ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী,বিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনও শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছেন ৪ কোটি ৪৭ লাখ ৮১ হাজার ২০০ জন। আর মৃত্যু হয়েছে ৭ লাখ ২৪ হাজার ৭২৮ জনের।

মৃত্যুতে দ্বিতীয় ও সংক্রমণের দিক থেকে তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সেখানে শনাক্ত হয়েছেন ২ কোটি ১৪ লাখ ৯৯ হাজার ৭৪ জন। আর মারা গেছেন ৫ লাখ ৯৮ হাজার ৯৭১ জন।

আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত  ৩ কোটি ৩৮ লাখ ৭০ হাজার ৩৮৫ জন সংক্রমিত হয়েছেন। আর করোনায় মৃত্যু হয়েছে ৪ লাখ ৪৯ হাজার ৫৬৮ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে থাকা যুক্তরাজ্যে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৭৯ লাখ ৬৭ হাজার ৯৮৫ জন। এর মধ্যে এক লাখ ৩৭ হাজার ১৫২ জন মারা গেছেন ।

পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৭৬ লাখ ৩৭ হাজার ৪২৭ জন। মারা গেছেন ২ লাখ ১১ হাজার ৬৯৬ জন।

এছাড়া, গত ২৪ ঘন্টায় মেক্সিকো-ইউক্রেনে ৩ শতাধিক এবং তুরস্ক-ইরান ও রোমানিয়ায় আড়াইশোর বেশি মানুষের মৃত্যু লিপিবদ্ধ করা হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে কোভিড-১৯রোগে প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। এরপর বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। পরে ১১ মার্চ, ২০২০ সালে করোনা সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ