27 C
আবহাওয়া
১১:৪০ পূর্বাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » কোটা বৈষম্যের বিরুদ্ধে ক্ষুব্ধ ইবি শিক্ষার্থীরা, সড়ক অবরোধ

কোটা বৈষম্যের বিরুদ্ধে ক্ষুব্ধ ইবি শিক্ষার্থীরা, সড়ক অবরোধ


বিএনএ, ইবি : কোটা পুনর্বহালের প্রতিবাদে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করেছেন। এ সময় তারা কোটা সংস্কার ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখাসহ বিভিন্ন দাবি জানান।

শনিবার (৬ জুলাই) নির্ধারিত কর্মসূচির শুরুতে ক্যাম্পাসের বটতলা প্রাঙ্গনে বেলা ১১টায় জড়ো হয় শিক্ষার্থীরা। সেখানে এক পশলা স্লোগান শেষে পদযাত্রা নিয়ে ক্যাম্পাস পার্শ্ববর্তী শেখপাড়া ঘুরে মহাসড়কে বসে পড়েন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা কোটা বৈষম্যের সংস্কার, ২০১৮ এর পরিপত্র বহাল ও মেধা ভিত্তিক নিয়োগ এর জোরালো দাবি করা হয়। এসময় তারা বিভিন্ন স্লোগান দেন।

৪৫ মিনিটের অবরুদ্ধ সড়কের দুপাশে দেখা দেয় তীব্র যানজট। তবে এ সময়ে এম্বুলেন্স অবরোধের আওতামুক্ত রাখেন আন্দোলনে থাকা শিক্ষার্থীরা।

এসময় নারী হয়েও নারী কোটা না চাওয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের আইরিন সুলতানা বলেন, আমরা নারী হয়েও নারী কোটা চাচ্ছি না। তাহলে সেই ৫৩ বছর আগের মুক্তিযুদ্ধ করা মুক্তিযোদ্ধাদের নাতী-নাতনীরা কেনো কোটার সুবিধা ভোগ করবে?

অন্য এক শিক্ষার্থী বলেন, বাংলাদেশ স্বাধীন হওয়ার ক্ষেত্রে মুক্তিযোদ্ধাদের অবদান আমরা কখনো অস্বীকার করছি না। তবে কোটার ব্যবহারের ফলে একটা গোষ্ঠী শিক্ষা চাকরি এবং সকল ক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। এর ফলে আমরা যে সাধারণ শিক্ষার্থী আছি তারা পিছিয়ে যাচ্ছি। এটা এক প্রকার বৈষম্য।

কোটা বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনে ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং ছাত্র ইউনিয়ন ইবি শাখার সাবেক সাধারণ সম্পাদক সুইট বলেন, ‘আমাদের এই বৈষম্যবিরোধী সংগ্রাম একদিনের নয়। এই সংগ্রাম ১৯৫২ সাল থেকেই চলমান রয়েছে’।

তিনি আরও বলেন, আমার মনে হয় না মুক্তিযোদ্ধারা এই কোটা বৈষম্য টিকিয়ে রাখার জন্য সংগ্রাম করেছেন। তাঁরা দেশে সাম্য প্রতিষ্ঠার জন্যই মুক্তিযুদ্ধ করেছেন। আমরা কোটা বাতিলের পক্ষে না আমরা কোটা সংস্কারের পক্ষে।

বিএনএনিউজ/এইচ.এম/ হাসনা

Loading


শিরোনাম বিএনএ