36 C
আবহাওয়া
১১:৩৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » অনলাইনে পরীক্ষার বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিলো নোবিপ্রবি

অনলাইনে পরীক্ষার বিষয়ে শিক্ষক-শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিলো নোবিপ্রবি

নোবিপ্রবিতে পূর্ণ লকডাউন ঘোষণা

বিএনএ,নোবিপ্রবি: অনলাইন পরীক্ষার বিভিন্ন বিষয় নিয়ে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তাদের প্রশিক্ষণ দিয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(নোবিপ্রবি)। বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসিউরেন্স সেল (আইকিউএসি) এর তত্ত্বাবধানে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপে তিন দিনব্যাপি চলে এ প্রশিক্ষণ কার্যক্রম।  প্রশিক্ষণ কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম।

জানা গেছে, প্রতিদিন দুই সেশনে তিন ঘণ্টা করে তিন দিনব্যাপি অনুষ্ঠিত প্রশিক্ষণ কার্যক্রমে হাতে-কলমে প্রশিক্ষণ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক,  শিক্ষার্থী এবং কর্মকর্তারা। প্রশিক্ষণ কর্মসূচিতে স্পীকার হিসেবে উপস্থিত থেকে আইকিউএসির পরিচালক ড. মোহাম্মদ আনোয়ারুল বাশার প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা দেন। আইসিটি সেলের পরিচালক ড. আশিকুর রহমান খান পরীক্ষার রুলস রেগুলেশন সম্পর্কে আলোচনা করেন এবং কিভাবে পরীক্ষা হবে সেই বিষয়টি দেখিয়েছেন সাইবার সেন্টারের পরিচালক (ভারপ্রাপ্ত) মাহমুদুল হাসান রানা। প্রশিক্ষণ পাওয়া শিক্ষার্থীরা আবার বিষয়গুলো বিভাগের অন্য সহপাঠীদের বুঝিয়ে দিয়েছেন বলেও জানা যায়।

এ ব্যাপারে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক ও অনলাইন পরীক্ষা বিষয়ক কমিটির সদস্য অধ্যাপক ড. আশিকুর রহমান খান বলেন, কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে আমরা অনলাইন পরীক্ষার নীতিমালা প্রণয়ন করেছি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, প্রত্যেক বিভাগের বিভিন্ন ব্যাচের প্রায় ছয়শত শিক্ষার্থীসহ স্টাফদের প্রশিক্ষণ দিয়েছি। প্রশ্নপত্র কেমন কোয়ালিটির হবে, পরীক্ষার বিধিমালা, এবং টেকনোলজির ব্যবহার এসব ছিল আমাদের প্রশিক্ষণের বিষয়।

তিনি বলেন, আমাদের প্রশিক্ষণের প্রতিটি সেশনে তিনটি পার্ট ছিল। আমরা খুব সুন্দরভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। ডিসকাশনটাও খুব ভালো হয়েছে এবং সবাই উপকৃত হয়েছে। এ ছাড়াও আমি একটি পিডিএফ ফাইল করে দিয়েছি কিভাবে লগ-ইন করবে, কিভাবে প্রশ্নপত্র পাবে কিভাবে উত্তরপত্র সাবমিট করবে এসব বিষয়ে। সবাই তো আর কম্পিউটার রিলেটেড ছাত্র না। আশা করি এটা দেখেও বুঝতে পারবে সবাই।

উল্লেখ, করোনাভাইরাসের কারণে সশরীরে পরীক্ষা নেওয়া সম্ভব না হওয়ায় সেশনজটের কবল থেকে শিক্ষার্থীদের মুক্তি দিতে গেল মাসের ২৩ জুন অ্যাকাডেমিক কাউন্সিলের এক বৈঠকে অনলাইনেই বিভিন্ন বিভাগের পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেয় নোবিপ্রবি প্রশাসন।

বিএনএনিউজ/শাফি,মনির

Loading


শিরোনাম বিএনএ