30 C
আবহাওয়া
৪:৩২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চমেকের চিকিৎসক বদলিতে করোনা চিকিৎসায় সংকট হবে: ক্যাব

চমেকের চিকিৎসক বদলিতে করোনা চিকিৎসায় সংকট হবে: ক্যাব

ক্যাব

বিএনএ,চট্টগ্রাম: চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল থেকে ১১৪ জন চিকিৎসকের বদলির ফলে হাসপাতালের করোনা চিকিৎসায় সংকট তৈরি হবে বলে মন্তব্য করেছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রাম। মঙ্গলবার (৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ কথা বলেন ক্যাব নেতারা।

গণমাধ্যমে পাঠানো ওই বিবৃতিতে স্বাক্ষর করেছেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম ও ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ।

বিবৃতিতে নেতারা বলেন, করোনা মহামারির বিরুদ্ধে চলমান যুদ্ধে নেতৃত্ব দিচ্ছেন চিকিৎসক ও এর সাথে জড়িত নার্স, স্বাস্থ্যকর্মী, টেকনেশিয়ানসহ অন্যরা। যেহেতু লকডাউন চলমান, সাধারণ জনগনের চলাচল নিয়ন্ত্রিত আর এই সময়ে বদলিকৃত চিকিৎসকদের বদলিকৃত স্থানে স্থানান্তর ও যোগদান স্বাভাবিক সময়ের চেয়ে কঠিন হবে। আর এই সময়ে এই সমস্ত চিকিৎসকদের সেবা গ্রহীতা সাধারণ ও কোভিড রোগীরা তাদের কাংখিত সেবা প্রাপ্তিতে বিড়ম্বনার শিকার হতে হবে। ফলশ্রুতিতে জরুরি চিকিৎসা সেবায় সংকট তৈরি করবে এই বদলি। এর বাইরে বদলিকৃতদের রিপ্লেসমেন্ট দেয়া হয়নি এবং দেয়া হলেও নতুনদের দায়িত্বগ্রহণ করে চিকিৎসা সেবা অব্যাহত রাখা অনেক স্থানে প্রতিবন্ধকতা তৈরি করবে।

বিবৃতিতে নেতারা বলেন, চিকিৎসা সেবা একটি মহান মানবিক পেশা। মানুষের জীবন বাঁচানোই এই পেশার মূল কাজ। আর করোনা যেহেতু স্বাস্থ্যসংকট, সে কারণে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী এখানে মূখ্য। অথচ যুদ্ধের ময়দানেও চিকিৎসকরা আহত সৈনিকের চিকিৎসা সেবা দিয়ে জীবন বাঁচান। বাংলাদেশের করোনা মহামারি সংকটে অনেক চিকিৎসকের সাহসী ভূমিকায় জাতি গর্বিত।

বিবৃতিতে নেতারা আরও বলেন, চিকিৎসকদের বদলি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে নানা অনিয়মের খবর সংবাদ মাধ্যমে প্রকাশিত হয়। জনগণের স্বাস্থ্য সুবিধা নিশ্চিতে চিকিৎসা সেবার সাথে জড়িত চিকিৎসকদের বদলিই স্বাস্থ্য খাতে শৃংখলা ও সুশাসন প্রতিষ্ঠা সম্ভব হবে না। এর সাথে অন্যান্য আনুষঙ্গিক লজিস্টিক সুবিধাদি, অবকাঠামোগত সমস্যাগুলিও দ্রুত সমাধান ও জবাবদিহিতা নিশ্চিত করা প্রয়োজন। একই সাথে জবাবদিহিতা নিশ্চিতে সেবাগ্রহীতা ও ভোক্তাদের অংশগ্রহণও নিশ্চিত জরুরি। স্বাস্থ্য মন্ত্রণালয় একযোগে দেশব্যাপি চিকিৎসকদের বদলির ঘটনা সময়পযোগী হলেও বদলির জন্য এখন উপযুক্ত সময় এখন নয় বলে মন্তব্য করে করোনা মহামারির প্রকোপ কমলে এ ধরনের উদ্যোগ নেয়া যেতে পারে বলে জানায় ক্যাব।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ