35 C
আবহাওয়া
৪:০১ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » আফগানিস্তানে ৮০ শিক্ষার্থী বিষক্রিয়ায় আক্রান্ত!

আফগানিস্তানে ৮০ শিক্ষার্থী বিষক্রিয়ায় আক্রান্ত!

আফগানিস্তানে ৮০ শিক্ষার্থী বিষক্রিয়ায় আক্রান্ত!

বিএনএ, বিশ্ব ডেস্ক: আফগানিস্তানে একটি প্রাথমিক বিদ্যালয়ের ৮০ জন শিক্ষার্থী বিষক্রিয়ায় আক্রান্ত হয়েছে। যাদের বেশির ভাগই মেয়ে। এদের মধ্যে গুরুতর ১৪ জনকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দেশটির উত্তর সার-ই-পুল প্রদেশের সাংচরাক জেলায় শনিবার (৩ জুন) এ ঘটনা ঘটে। -খবর সিএনএন/সৌদিগেজেট।

মঙ্গলবার (৬ জুন) সিএনএন’র খবরে বলা হয়, উত্তর সার-ই-পুল প্রদেশের শিক্ষা বিভাগের প্রধান মোহাম্মদ রহমানি জানান, শিক্ষা বিভাগ এবং পুলিশ ঘটনাটি তদন্ত করছে। কারা কি উদ্দেশ্যে এবং কিভাবে ছাত্রীদের বিষ প্রয়োগ করেছে তা পুলিশ বের করার চেষ্টা করছে।

মি. রাহমানি আরও বলেন, “সকালে স্কুলে পৌঁছানোর পর, শিক্ষার্থীরা হঠাৎ মাথা ঘোরা, মাথাব্যথা এবং বমি বমি ভাব অনুভব করতে শুরু করে”। শিক্ষার্থীদের একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছিল, যার মধ্যে ১৪ জনের অবস্থা গুরুতর হওয়ায় তাদের প্রাদেশিক রাজধানীর একটি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছিল।

সার-ই-পুল হাসপাতালের একজন ডাক্তার সিএনএনকে নিশ্চিত করেছেন যে কিছু মেয়েকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তিনি বিশ্বাস করেন যে তাদের উপসর্গের ভিত্তিতে তাদের শরীরে বিষ প্রয়োগ করা হয়েছিল। নিরাপত্তার উদ্বেগ উল্লেখ করে নাম প্রকাশ না করার শর্তে ওই চিকিৎসক কথা বলেন।

২০২১ সালে তালেবানরা দেশটি দখল করার পর থেকে আফগানিস্তানে মেয়েদের হাইস্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করা নিষিদ্ধ। সে সাথে এনজিওগুলোতেও তাদের চাকরিতেও বারণ করা হয়।

আন্তর্জাতিক চাপের কারণে, তালেবানরা ১২ বছর বয়স পর্যন্ত মেয়েদের জন্য প্রাথমিক বিদ্যালয় খোলা রেখেছে বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।

তালেবানরা ক্ষমতা দখলের আগে আফগানিস্তানের আগের বিদেশি-সমর্থিত সরকারের সময়ে স্কুলছাত্রীদের বিরুদ্ধে বেশ কয়েকটি বিষ প্রয়োগের ঘটনা ঘটেছে। ২০১২ সালে একটি স্কুলে দৃশ্যত বিষাক্ত কূপের পানি পান করার পরে ১৭০ জনেরও বেশি ছাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল৷ স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা নারী শিক্ষার বিরোধিতাকারী উগ্রপন্থীদের এই ঘটনার জন্য দায়ী করেন।

বিএনএনিউজ/বিএম,হাসনা, জিএন

Loading


শিরোনাম বিএনএ