29 C
আবহাওয়া
৫:২০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » গরমে হাঁসফাঁস অবস্থা,চলবে আরও একসপ্তাহ

গরমে হাঁসফাঁস অবস্থা,চলবে আরও একসপ্তাহ

আবহাওয়া

বিএনএ, ঢাকা: সকাল থেকে সূর্যের প্রখর উত্তপ্ত রোদ। তপ্ত গরমে হাঁসফাঁস অবস্থা প্রাণীকূলের। দখিনা বাতাসের দেখা নেই। তীব্র গরম ও বাতাসে আর্দ্রতা বেশি থাকায় সারাদেশে অতিষ্ঠ হয়ে উঠেছে জন জীবন।ঘামে ভিজে যাচ্ছে মানুষের শরীর। সঙ্গে যোগ হয়েছে লোডশেডিং-এর ভোগান্তি। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হতে চাচ্ছেন না মানুষ ।

গরমে সবচেয়ে বেশি অতিষ্ট পথচারীসহ সাধারণ শ্রমজীবি মানুষ। যাদের জীবন জীবিকার তাগিদে  গরম উপেক্ষা করে রাস্তায় নামতে হয়েছে। গ্রীষ্মের আগে তাপদাহ যেমন বেড়েছে, তেমনই আওতাও বেড়েছে।

দেশের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ আগামী ৫ থেকে ৬ দিন আব্যাহত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারনে অশ্বস্তিকর অনুভূতি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

জুন মাসের এই সময়ে সূর্য ঠিক বাংলাদেশের ওপর অবস্থান করে। ফলে দিনের বেলা সূর্যের শক্তি বাংলাদেশের বায়ূমন্ডলের ওপর প্রবেশ করে। ফলে গরমের তীব্রতা বাড়ে। আগামী ১৫ জুন থেকে ২৫ জুন পর্যন্ত বর্ষা মৌসুমের বৃষ্টিপাত শুরু হওয়ার আগ পর্যন্ত দেশে গরম হ্রাস পাবার সম্ভাবনা কম।

মঙ্গলবার(৬জুন)আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রাজশাহী ও পাবনা জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী ও বান্দরবান জেলাসহ ঢাকা, রংপুর, ময়মনসিংহ, সিলেট, খুলনা ও বরিশাল বিভাগসমূহ এবং রাজশাহী বিভাগের অবশিষ্টাংশের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

মঙ্গলবার(৬জুন) রাজধানী ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস।

মঙ্গলবার সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য ̈ বৃদ্ধি পেতে পারে।

অব্যাহত লোড শেডিংয়ের কারণে গরমে অতিষ্ট সাধারণ মানুষ ঘরেও স্বস্তি পাচ্ছে না।সাধারণ অফিস আদালতে যেখানে বিকল্প বিদ্যুতের ব্যবস্থা নেই, সেখানেও কাজে ঘটছে বিঘ্ন।বিদ্যুতের আসা যাওয়ায় মানুষ বিরক্ত।

আবহাওয়াবিদ আব্দুর রহমান সাংবাদিক বলেন, মৌসুমি বায়ু আগামী সপ্তাহে যে কোনো দিন বাংলাদেশে প্রবেশ করতে পারে। আগামী শনিবার (১০ জুন) থেকে সোমবারের (১২ জুন) মধ্যে তার প্রভাবে বৃষ্টি শুরু হবে। এতে ধারবাহিকভাবে তাপমাত্রা কমতে থাকবে।

ঢাকায় মঙ্গলবার সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪৪ মিনিটে এবং বুধবার(৭ জুন২০২৩) সূর্যোদয় ভোর ৫ টা ১০ মিনিটে।

আরও পড়ুন :

চলমান তাপদাহ ও লোডশেডিংয়ের কারণে মন্ত্রীর দু:খ প্রকাশ

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ