36 C
আবহাওয়া
৭:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের দায় সরকারের: মির্জা ফখরুল

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের দায় সরকারের: মির্জা ফখরুল

বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের দায় সরকারের: মির্জা ফখরুল

বিএনএ: সরকার ও তার বিভিন্ন সংস্থার অবহেলায় রাজধানীর বঙ্গবাজার মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনা। এমন অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বলেন, কী দুর্ভাগ্য এ দেশের যে এত উন্নয়ন, চতুর্দিকে উন্নয়নের জোয়ার বয়ে যাচ্ছে। অথচ অগ্নিনির্বাপণের জন্য যে আধুনিক ব্যবস্থা করা দরকার সেই ব্যবস্থা এখানে নেই।

বৃহস্পতিবার (৬ এপ্রিল) গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বুধবার রাতে অনুষ্ঠিত বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সভার সিদ্ধান্ত জানাতে এই সংবাদ সম্মেলন ডাকা হয়।

সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, আমরা পত্র-পত্রিকার মাধ্যমে জানতে পারলাম যে, বেশ কিছুদিন আগে সেখানে (বঙ্গবাজার মার্কেটে) সিটি করপোরেশন এটাকে ঠিক নিরাপদ নয়… এই ধরনের ঘোষণা দেয়। এরপর সেখানে খালি করার জন্য তাদের (বঙ্গবাজার মার্কেটের ব্যবসায়ীদের) বলেছে যে এটা (মার্কেট) ঠিক করা উচিত। কিন্তু নো-বডি টেকেন ইন্টারেস্ট.. কারও যেন কোনো মাথাব্যথা নেই।

তিনি বলেন, একটা কাঠের স্ট্রাকচার বলা যায় সেটা মারাত্মক ঝুঁকির মধ্যে ফেলে রেখে সরকার বলুন, সরকারের যেসব সংস্থা আছে যারা এসবের দায়িত্ব রয়েছে তারা বা সিটি করপোরেশন- কেউ কিন্তু এই দায়িত্বটা পালন করেনি। আমরা মনে করি, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর উদাসীনতা, অযোগ্যতা, দুর্নীতি, নজরদারির অভাবের কারণে এই ধরনের ভয়াবহ পরিণতির শিকার হতে হচ্ছে সাধারণ মানুষকে।

বিএনপি মহাসচিব বলেন, সিদ্দিকবাজারে কিছুদিন আগে যে ঘটনা ঘটেছে তাতে ২১ জনের প্রাণ গেছে। এখানে (বঙ্গবাজার মার্কেট) আল্লাহর রহমতে কারও প্রাণ যায়নি। কিন্তু যে পরিমাণ ক্ষতি হয়েছে সেটা ভয়ংকর। এই নিম্ন আয়ের মানুষগুলো অথবা সাধারণ ব্যবসায়ীরা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছেন। অনেকে নিঃস্ব হয়ে গেছেন, ঈদের আগে যখন ব্যবসায়ীরা তাদের সর্বস্ব পুঁজি বিনিয়োগ করেছেন।

তিনি বলেন, গতকাল বিএনপির স্থায়ী কমিটি সভায় এই বিষয়গুলো আলোচনা হয়েছে। সভায় বঙ্গবাজারসহ সব মার্কেটে অগ্নি নির্বাপণ ও সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে।

র‌্যাব হেফাজতে সুলতানা জেসমিনের মৃত্যু প্রসঙ্গে ফখরুল বলেন, যুগ্ম সচিব আজিজুল হক কিন্তু বাইরে থেকে যাচ্ছেন। অথচ তার নির্দেশে র‌্যাব গেছে সুলতানা জেসমিনের বাসায়। উনি (আজিজুল হক) বাসা চিনিয়ে দিয়েছেন। কোনো মামলা ছাড়া এতো বড় বেআইনি কাজ সরকারের একজন যুগ্ম সচিব কীভাবে করতে পারেন- এটা আমাদের প্রশ্ন। বাধা দিচ্ছে। আমাদের প্রশ্ন হচ্ছে, পুলিশের সামনে কী করে দুষ্কৃতকারী কার্যালয়ে ঢুকলো এবং সভা পণ্ড করে দিলো।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ