33 C
আবহাওয়া
৭:৪৮ অপরাহ্ণ - মে ১৭, ২০২৪
Bnanews24.com
Home » কে হচ্ছেন পাকিস্তানের কেয়ারটেকার প্রধানমন্ত্রী

কে হচ্ছেন পাকিস্তানের কেয়ারটেকার প্রধানমন্ত্রী

কে হচ্ছেন পাকিস্তানের কেয়ারটেকার প্রধানমন্ত্রী

বিএনএ,বিশ্ব ডেস্ক : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের জায়গায় কেয়ারটেকার প্রধানমন্ত্রীকে দায়িত্ব নেওয়ার কথা বলেছে পাকিস্তানের শাসক দল পিটিআই। দলটি সেই পরিকল্পনা অনুযায়ী দুজনের নাম পাকিস্তানের প্রেসিডেন্ট আরিভ আলভির কাছে পাঠিয়েছে । সোমবার ( ৪ এপ্রিল)এ কথা জানিয়েছে পাক মন্ত্রিসভার সদস্য ফাওয়াদ চৌধুরী বলেছেন, যদি যৌথ বিরোধী শক্তি আগামী সাত দিনের মধ্যে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা না করে, তা হলে পাঠানো তালিকায় থাকা প্রথম ব্যক্তিকেই নতুন করে কেয়ারটেকার প্রধানমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে।

এই গোটা প্রক্রিয়া নিয়ে পাকিস্তানের সুপ্রিম কোর্টে শুরু হয়েছে শুনানি। পাক সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দুটি ইস্যুতে মামলা শোনা হচ্ছে, একটি সংসদের স্পিকারের আস্থাভোট করতে না দেওয়া ও অন্যটি পাক প্রেসিডেন্টের সংসদের অধিবেশ মুলতুবি করে দেওয়ার নির্দেশ।  কোনও প্রদেশ প্রশাসক বা সরকারি সংস্থাকে আলাদা করে নিজেদের রক্ষার তাগিদে কোনও ব্যবস্থা নেওয়ার প্রয়োজন নেই। তবে সাধারণ জীবনে যাতে শান্তি ও শৃঙ্খলা বজায় থাকে, সে দিকেও নজর রাখতে বলা হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধান বিচারপতি উমর বানিদাল।

পাক প্রধানমন্ত্রী ইমরান খান আস্থা ভোটের গেরো কাটিয়ে আগে ভাগেই নির্বাচন ঘোষণা করে দিয়েছেন। আর তা নিয়ে কার্যত চমকে গিয়েছে বিশ্ব। রোববারের পরেই আস্থা ভোটে পরাজয়ের মুখে পড়া কার্যত নিশ্চিত হয়ে গিয়েছিল ইমরানের। কিন্তু সুকৌশলে সেই ধাক্কা এড়িয়ে গিয়েছেন। যদিও তা নিয়ে মামলা হয়েছে সুপ্রিম কোর্টে। সোমবার শুরু হয়েছে সেই মামলার শুনানি। তবে অর্থনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, এর পিছনেও চিনের ভূমিকা থাকতে পারে। চিনের থেকে বিপুল মাত্রায় ঋণ গ্রহণ করার পর কার্যত বেজিংয়ের ঋণের জালে আটকে পড়েছে গোটা পাকিস্তানই। সেই কারণেই ইমরানের সরে যাওয়ার একটা প্রবল সম্ভাবনা তৈরি হয়েছে।
পাকিস্তানের সংসদের বিরোধী দলনেতা অবশ্য বলছেন, সংবিধান ভেঙেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাঁর নির্দেশেই সংসদের স্পিকার আস্থা ভোট করতে দেননি। যা এককথায় অসাংবিধানিক বলে দাবি তাঁর। শাসক দল পিটিআই-এর পক্ষ থেকে কেয়ারটেকার সরকারের প্রধানমন্ত্রীর মুখ হিসাবে যে নামগুলি পাঠানো হয়েছে তার মধ্যে রয়েছেন হারুণ আসলাম ও বিচারপতি সৈয়দ আসলামের মতো মানুষেরা। এখন দেখার বিষয়, এ কঠিন পরিস্থিতিতে পাকিস্তানের কেয়ারটেকার প্রধানমন্ত্রীর দায়িত্ব কে গ্রহণ করেন।

Loading


শিরোনাম বিএনএ