36 C
আবহাওয়া
২:৩৩ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » তুরস্কে ভূমিকম্পে নিহত ১০,বাড়ছে মৃতের সংখ্যা

তুরস্কে ভূমিকম্পে নিহত ১০,বাড়ছে মৃতের সংখ্যা

তুরস্কে ভূমিকম্পে নিহত

বিএনএ,বিশ্ব ডেস্ক : তুরস্ক ও সিরিয়ায় ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ব্যাপক হতাহতের ঘটনা ঘটেছে। সোমবার(৬ফেব্রুয়ারি) ভোরে ১৫মিনিটের ব্যবধানে দুবার সংঘটিত এই কম্পনে তুরস্কে প্রাথমিকভাবে ১০জন নিহত ও বহু লোক আহত হয়েছে।  হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।  হাজার হাজার পাকা বাড়িঘর ধ্বসে পড়েছে।  ধ্বসংস্তুপের নিচে বহু লোক আটক পড়েছে বলে মনে করা হচ্ছে। উদ্ধার তৎপরতা চলছে বলে তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ (এএফএডি) জানিয়েছে।

আলজাজিরা ও টাইমস অব ইসরায়েল তুরস্ক ও সিরিয়া সীমান্তে একই মাত্রার পরপর দুবার ভূমিকম্প হয় বলে নিশ্চিত করে।

স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে এই ভূমিকম্প অনুভূত হয়। ভূমিকম্পের উৎসস্থল ভূপৃষ্ঠের ২৪ দশমিক ৭৫ কিলোমিটার গভীরে ছিল বলে প্রাথমিকভাবে জানিয়েছে ইউএসজিএস(ইউনাইটেড স্টেট জিওলজিক্যাল সার্ভে)।

এই ভূমিকম্প একই সাথে সিরিয়া, ফিলিস্তিন, ইসরায়েল, সাইপ্রাস,লেবানন, গ্রীস,জর্ডান, ইরাক ছাড়াও রোমানিয়া, জর্জিয়া এবং মিশরে অনুভূত হয়েছে বলে ইউরোপিয়ান-মেডেটিরিয়ান সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে।

সিরিয়ার রাস্ট্র নিয়ন্ত্রিত সংবাদ মাধ্যম জানায়, উত্তরাঞ্চলের শহর আলেপ্পু এবং সেন্ট্রাল সিটি হামায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

সেখানে বহু ভবন ধসে পড়েছে।  বহু হতাহত হয়েছে।

তুরস্ক একটি ভূমিকম্পন প্রবণ এলাকা বা দেশ। সেখানে ৭ মাত্রার ভূমিকম্প নিয়মিত ঘটনা।  ১৯৯৯সালে দেশটিতে ভুমিকম্পে ১৭হাজারের বেশি মানুষ মারা যায়। তারমধ্যে ১০০০জন কেবল ইস্তামবুলেই।

২০২০ সালের জানুয়ারিতে ইলাজিকে ভূমিকম্পে ৪০ জন এবং অক্টোবরে এজিয়ান সাগরে ভূমিকম্পে তুরস্কে ১১৪জনের মৃত্যু ঘটে।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ