25 C
আবহাওয়া
১১:৩০ পূর্বাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আর নেই

সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী

বিএনএ, ঢাকা:  সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. একিউএম বদরুদ্দোজা চৌধুরী আর নেই। ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হয়ে শনিবার (৫ অক্টোবর ২০২৪) মধ্যরাতে তিনি হাসপাতালে ইন্তেকাল করেন।

বদরুদ্দোজা চৌধুরীর প্রেস সচিব জাহাঙ্গীর আলম জানান, মৃত্যুকালে তার বয়স ছিল ৯৪ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, দুই মেয়ে, এবং নাতি-নাতনীসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

২ অক্টোবর সকালে ফুসফুসের সংক্রমণ নিয়ে তাকে উত্তরা মহিলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার মেয়ে ডা. শায়লা চৌধুরী জানিয়েছিলেন যে, তিনি আগে থেকেই স্কিমিক হার্ট ডিজিজে ভুগছিলেন।

অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী ২০০১ সালের ১৪ নভেম্বর রাষ্ট্রপতি নির্বাচিত হন, তবে রাজনৈতিক কারণে ২০০২ সালের ২১ জুন পদত্যাগ করেন।

দেশের খ্যাতিমান চিকিৎসক ও প্রবীণ রাজনীতিবিদ বদরুদ্দোজা চৌধুরী ১৯৩০ সালের ১১ অক্টোবর কুমিল্লার ‘মুন্সেফ বাড়ি’তে জন্মগ্রহণ করেন।তিনি বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব। তার বাবা, অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী কৃষক প্রজা পার্টির সহ-সভাপতি, যুক্তফ্রন্টের সাধারণ সম্পাদক এবং পূর্ব পাকিস্তানের প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন।

একিউএম বদরুদ্দোজা চৌধুরী ১৯৪৭ সালে ঢাকার সেন্ট গ্রেগরি স্কুল থেকে ম্যাট্রিকুলেশন এবং ১৯৪৯ সালে ঢাকা কলেজ থেকে আইএসসি পাস করেন। ১৯৫৪-৫৫ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি অর্জন করেন এবং সব পরীক্ষায় মেধা তালিকায় ছিলেন।

বদরুদ্দোজা চৌধুরী ১৯৭৮ সালে সাবেক রাষ্ট্রপতি মেজর জেনারেল জিয়াউর রহমানের অনুরোধে রাজনীতিতে যোগদান করেন। ১৯৭৯ সালে মুন্সীগঞ্জের শ্রীনগর থেকে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন এবং পরে কেবিনেট মন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৯১ ও ২০০১ সালে তিনি পুনরায় সংসদ সদস্য নির্বাচিত হন, এবং সেই সময়ে শিক্ষামন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

২০০৪ সালের ৮ মে তিনি বিকল্পধারা বাংলাদেশ নামক একটি রাজনৈতিক দল প্রতিষ্ঠা করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত দলের সভাপতি ছিলেন।

জানাজা :

সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর প্রথম নামাজে জানাজা আজ সকাল ৮টায় উত্তরা মহিলা মেডিকেল কলেজ ও হাসপাতালে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জানাজা বাদ জোহর বারিধারা কূটনৈতিক এলাকার ৮ নম্বর সড়কে অবস্থিত বায়তুল আতিক জামে মসজিদে অনুষ্ঠিত হবে।

রোববার (৬ অক্টোবর) সকাল ১০টায় শ্রীনগর স্টেডিয়ামে তৃতীয় নামাজে জানাজা এবং বাদ জোহর গ্রামের বাড়ি মজিদপুর দয়হাটায় চতুর্থ নামাজে জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

বিএনএনিউজ24,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ