27 C
আবহাওয়া
১২:১৮ পূর্বাহ্ণ - মে ৮, ২০২৪
Bnanews24.com
Home » ভারতের মধ্যস্থতায় বাংলাদেশ-আমেরিকা সমঝোতা!

ভারতের মধ্যস্থতায় বাংলাদেশ-আমেরিকা সমঝোতা!

ভারতের মধ্যস্থতায় বাংলাদেশ -আমেরিকা সমঝোতা!

বিএনএ ডেস্ক : দিল্লিতে বৈশ্বিক সম্মেলন জি-২০ তে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাইডলাইনে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনা, ওয়াশিংটনে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও শেখ হাসিনার  বৈঠকে  আমেরিকার সঙ্গে  সমঝোতার আভাস পাওয়া গেছে। ভারত এ ব্যাপারে মধ্যস্থতা করেছে বলে সংশ্লিষ্ঠরা মনে করছেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসানীতি নিয়ে যে উদ্বেগে ছিল বাংলাদেশ সেই কালো মেঘ সরে যাচ্ছে এমনটা ধারণা করছেন রাজনীতিবিদ ও আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকরা।

স্থানীয় সময় মঙ্গলবার দুপুরে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে আনুষ্ঠানিক ব্রিফিংয়ে প্রথমবারের মতো স্বীকার করা হয় যে, গত ২৭ সেপ্টেম্বর ওয়াশিংটনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

হোয়াইট হাউসের মুখপাত্র জন কারবি সংবাদ সম্মেলনে বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো উন্নয়নের ওপর জোর দিচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি আগামী সংসদ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে বলে আশা হোয়াইট হাউসের।

সংবাদ সম্মেলনে ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার (পিটিআই) প্রতিনিধি বলেন, গত সপ্তাহে জ্যাক সুলিভানের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের আলোচনা হয়েছে।এ ছাড়া গত মাসে দিল্লিতে জি–২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে শেখ হাসিনার সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বৈঠক হয়েছে।

 

২৭ সেপ্টেম্বর এই বৈঠক হওয়ার পর এক সপ্তাহ পেরিয়ে গেলেও সরকার বৈঠকটির ব্যাপারে আনুষ্ঠানিক কোনো বক্তব্য রাখেনি। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকেও এ নিয়ে কোনো কথা বলা হয়নি। গত মঙ্গলবার সাভারের আমিনবাজারে আয়োজিত শান্তি সমাবেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতা হয়ে গেছে। ওবায়দুল কাদেরের বক্তব্যের পরপরই হোয়াইট হাউসে নিয়মিত সংবাদ সম্মেলনে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা পরিষদের কৌশলগত যোগাযোগ বিষয়ে সমন্বয়কারী জন কিরবি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জ্যাক সুলিভানের বৈঠকের কথাটি নিশ্চিত করেন।

মার্কিন যুক্তরাষ্ট্র কোন দেশের সঙ্গে কী ধরনের সম্পর্কে জড়াবে সেই বিষয়টিও নির্ধারণ করেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তাবিষয়ক উপদেষ্টা।

বিশ্লেষকদের মতে,  আমেরিকা কার ওপর, কতজনের ওপর স্যাংশন দিয়েছে- এটি তারা বলেনি। কখনো বলবেও না। এটি নিয়ে চিন্তার কোনো কারণ আছে বলে মনে হয় না। আমেরিকার সঙ্গে আর্থিক-বাণিজ্যিক সম্পর্কসহ বহু রকমের রয়েছে। আমাদের সম্পর্ক নষ্ট হবে না।

বাংলাদেশের ভৌগলিক অবস্থান, সম্ভাবনাময় অর্থনীতি এবং বঙ্গোপসাগরের প্রতি বৈশ্বিক আগ্রহ- এসব কারণে রাজনৈতিক মেরুকরণের নতুন ক্ষেত্র হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ না চাইলেও ভূ-কৌশলগত অবস্থানের কারণে স্বাভাবিকভাবেই সবার কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

উল্লেখ্য, গত মাসে ওয়াশিংটন ডিসিতে নতুন ভিসা নীতি চালু করার কথা জানান ম্যাথু মিলার। যুক্তরাষ্ট্রের ভিসা নীতি নিয়ে বাংলাদেশের ভয় পাওয়ার কিছু নেই বলে স্পষ্ট ভাষায় জানিয়ে দেন  হাসিনা। আমেরিকার নতুন ভিসা নীতি হাতিয়ার করেই হাসিনা সরকারের বিরুদ্ধে সরব হয় বিএনপি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইস্তফার দাবি করে দেশের প্রধান বিরোধী দলটি। ফলে এই বৈঠকের পর আমেরিকার সঙ্গে বাংলাদেশের সম্পর্কের আদৌ কোনও উন্নতি হয় কি না সেদিকে নজর ওয়াকিবহাল মহলের।

বিএনএ/ ওজি

Loading


শিরোনাম বিএনএ