25 C
আবহাওয়া
১১:২৭ অপরাহ্ণ - মে ৯, ২০২৪
Bnanews24.com
Home » সম্প্রীতি ও সৌহার্দ্য আরও সুসংহত হোক: রাষ্ট্রপতি

সম্প্রীতি ও সৌহার্দ্য আরও সুসংহত হোক: রাষ্ট্রপতি

সম্প্রীতি ও সৌহার্দ্য আরও সুসংহত হোক: রাষ্ট্রপতি

বিএনএ ডেস্ক: শারদীয় দুর্গোৎসব সত্য-সুন্দরের আলোকে ভাস্বর হয়ে উঠুক। ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধন আরও সুসংহত হোক। এ কথা বলেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার (২৫ অক্টোবর) সন্ধ্যায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বঙ্গভবনে হিন্দু ধর্মাবলম্বী বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে শুভেচ্ছা বিনিময় ও সৌজন্য সাক্ষাতে এ কথা বলেন তিনি। বাংলাদেশসহ বিশ্বের হিন্দু ধর্মাবলম্বীদের বিজয়ার শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি।

সকলকে সজাগ থাকার আহ্বান জানিয়ে মো. আবদুল হামিদ বলেন, কোন ব্যক্তি বা গোষ্ঠী তাদের হীন স্বার্থে ধর্মকে ব্যবহার করে জনগণকে যেন বিভ্রান্ত করতে না পারে। সাম্প্রদায়িক সম্প্রীতি বাঙালির চিরকালীন ঐতিহ্য। সম্মিলিতভাবে এ ঐতিহ্যকে এগিয়ে নিতে হবে আমাদের সামগ্রিক অগ্রযাত্রায়। এখানে মেজরিটি বা মাইনরিটির কোনো স্থান নেই।

গত ২৫ সেপ্টেম্বর পঞ্চগড়ের করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় ৭০ জন পুণ্যার্থীর অকাল প্রয়াণে গভীর শোক প্রকাশ করেন রাষ্ট্রপতি। আহতদের আশু আরোগ্য কামনা করেন তিনি। শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানানোর পাশাপাশি মহান সৃষ্টিকর্তা কাছে নিহতদের আত্মার শান্তি কামনা করেন।

বঙ্গভবনে হিন্দু ধর্মাবলম্বী বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় ও সৌজন্য সাক্ষাৎ
বঙ্গভবনে হিন্দু ধর্মাবলম্বী বিশিষ্ট ব্যক্তিবর্গের সাথে রাষ্ট্রপতির শুভেচ্ছা বিনিময় ও সৌজন্য সাক্ষাৎ

রাষ্ট্রপতি বলেন, বিজয়া উৎসব আবহমান কাল থেকে সর্বজনীন উৎসব হিসেবে পালিত হয়ে আসছে। পূজা অর্চনার পাশাপাশি সমাজের বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সম্প্রীতি ও মেলবন্ধন সৃষ্টিতেও এ উৎসব একটি প্রধান উপলক্ষ্য। আবদুল হামিদ বলেন, এ বছর এমন একটি সময় দূর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে যখন সারাবিশ্ব করোনার ছোবলে বিপর্যস্ত। তার উপর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী অস্থির ও সংঘাতময় পরিস্থিতির জন্ম দিয়েছে।

রাষ্ট্রপতি বলেন, নানা সংকটে চরম অনিশ্চয়তার মধ্য দিয়ে দিনাতিপাত করছে বিশ্ববাসী। বিশ্ব অর্থনীতিতে প্রতিনিয়তমন্দার ধাক্কা লাগছে। এ অবস্থা থেকে উত্তরণে পরমত সহিষ্ণুতা, পারস্পরিক আস্থা ও বিশ্বাস আর সহযোগিতার কোনো বিকল্প নেই। দুর্গাপূজায় নিজেদের আনন্দ উৎসবের সাথে প্রতিবেশী, বন্ধুবান্ধব ও আত্মীয়স্বজনরা যেন এ আনন্দ থেকে বঞ্চিত না হয় সে খোঁজ রাখারও আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশের সংবিধানে বৈষম্যহীনভাবে সকলের সমান অধিকারের নিশ্চয়তা দেয়া হয়েছে। তাই বাংলাদেশের সকল ধর্মের মানুষ তাদের ধর্মীয় অনুষ্ঠান যথাযথ মর্যাদা ও আনন্দঘন পরিবেশে উদযাপন করবে-এটাই সকলের প্রত্যাশা।

ছোটোখাটো দুই একটি ঘটনা ছাড়া যতদূর জেনেছি এ বছর বেশ উৎসবমুখর পরিবেশে দূর্গোৎসব পালিত হয়েছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, গতকাল অনাকাঙ্ক্ষিত বিদ্যুৎ বিভ্রাটের জন্য কিছুটা বিঘ্ন ঘটেছে। সামনের দিনগুলোতে ধর্মীয় সকল উৎসব আরও সুন্দর ও জাঁকজমকপূর্ণভাবে পালিত হবে বলে আশা প্রকাশ করেন মো. আবদুল হামিদ।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ