চুল পাকা ঠেকাবে নিমপাতা!

লাইফস্টাইল ডেস্ক: নিমপাতার যে অনেক গুণ রয়েছে তা সকলেরই জানা। অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপকরণ হিসেবে নিমের জবাব নেই। কোনও কারণে অরুচি দেখা দিলে জিভে স্বাদ ফেরাতেও এই নিমই অব্যর্থ। তবে নিমের সাহায্যে চুলের যত্নও করা সম্ভব, তা হয়তো অনেকেরই জানা নেই। অন্যান্য অনেক প্রাকৃতিক উপকরণের মতো নিমের সাহায্যেও চুলের পরিচর্যা করা সম্ভব। চুলের কোন কোন সমস্যা দূর করতে নিম কাজে লাগে সেগুলো এবার জেনে নেওয়া যাক।

আরো পড়ুন

প্রধানমন্ত্রীর একান্ত সচিব পদে পরিবর্তন

যুবদল সভাপতি টুকু কারাগারে

খুশকির সমস্যা- নারী, পুরুষ উভয়েই খুশকির সমস্যা নাজেহাল হন। বছরের বিভিন্ন মৌসুমে বিশেষ করে বর্ষা বা শীতকালে খুশকির সমস্যা বাড়তে দেখা যায়। এর সঙ্গেই স্ক্যাল্পে দেখা দেয় চুলকানি বা ইচিং সমস্যা। সারাক্ষণ একটা অদ্ভুত অস্বস্তি বোধ হতে থাকে। আর খুশকির সমস্যা বেশি থাকলে চুল পড়ার সমস্যাও দেখা দিতে পারে। তাই আপনার খুশকির সমস্যা থাকলে এ যাত্রায় নিমের সাহায্যে সেই সমস্যার সমাধান করতে পারবেন। নিমের মধ্যে থাকা অ্যান্টি-ফাঙ্গাল উপকরণ খুশকি দূর করে এবং ইচিং বা চুলকানির সমস্যা কমায়।

নতুন চুলের বৃদ্ধি- চুলের বৃদ্ধি বা গ্রোথের পাশাপাশি নতুন করে চুল গজাতেও সাহায্য করে নিম। নিমের মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ই, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অন্যান্য গুরুত্বপূর্ণ উপকরণগুলি হেয়ার ফলিকল এবং চুলের গোড়া শক্ত করে। ফলে চুল পড়ার সমস্যা কমে এবং চুলের বৃদ্ধি হয় ও নতুন চুল গজায়।

অকালপক্কতা- অনেকেরই অল্প বয়সে চুল পেকে যায়। এই সমস্যা দূর করতেও সাহায্য করে নিম। জানা গেছে, নিমের মধ্যে থাকা প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট এই অকালপক্কতার সমস্যা দূর করতে সাহায্য করে। অর্থাৎ অসময়ে চুল সাদা হয়ে যেতে দেয় না।

কন্ডিশনার- চুলের রুক্ষ শুষ্ক ভাব দূর করে তা মোলায়েম রাখতে সাহায্য করে নিম। বিশেষ করে চুলের ডগার অংশে ভাল কন্ডিশনারের কাজ করে নিম। এর ফলে চুল নরম এবং উজ্জ্বল হয়। অর্থাৎ প্রাকৃতিক কন্ডিশনার হিসেবে কাজ করে নিম।

অর্থাৎ নিমের সাহায্যে কোনও হেয়ার প্যাক বাড়িতে তৈরি করে তা লাগালে এবং তারপর শ্যাম্পু করে চুল ধুয়ে নিলে অনেক সমস্যারই সমাধান হবে। প্রাকৃতিক উপকরণের সাহায্যে ত্বক এবং চুলের পরিচর্যা করা সবসময়েই ভাল। এবার সেই তালিকায় নাম জুড়েছে নিমের।

বিএনএনিউজ২৪/ এমএইচ