27 C
আবহাওয়া
৯:৫০ অপরাহ্ণ - জুলাই ২, ২০২৪
Bnanews24.com
Home » দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-২০১ (নরসিংদী-৩)

দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-২০১ (নরসিংদী-৩)


বিএনএ, ঢাকা: বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ধারাবাহিক নির্বাচনী হালচাল প্রচার করছে। এতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত পঞ্চম জাতীয় সংসদ থেকে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনের ভিত্তিতে রাজনৈতিক দলগুলোর আসনভিত্তিক সাংগঠনিক হালচাল তুলে ধরার চেষ্টা করে যাচ্ছে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর ডটকম। আজ থাকছে নরসিংদী-৩ আসনের হালচাল।

নরসিংদী-৩ আসন

নরসিংদী-৩ সংসদীয় আসনটি শিবপুর উপজেলা নিয়ে গঠিত। এটি জাতীয় সংসদের ২০১ তম আসন।

পঞ্চম সংসদ নির্বাচন: বিএনপির আবদুল মান্নান ভুইঁয়া বিজয়ী হন

১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এই আসনে ভোটার ছিলেন ১ লাখ ৪০ হাজার ৩ শত ৮৯ জন। ভোট প্রদান করেন ৮৭ হাজার ৭ শত ৯১ জন। নির্বাচনে বিএনপির আবদুল মান্নান ভুইঁয়া বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৪১ হাজার ৫ শত ১৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন জাতীয় পার্টির শাহজাহান সাজু। লাঙ্গল প্রতীকে তিনি পান ১৯ হাজার ৯ শত ৭৯ ভোট।

ষষ্ঠ সংসদ নির্বাচন: বিএনপির আবদুল মান্নান ভুইঁয়াকে বিজয়ী ঘোষণা করা হয়

১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আওয়ামী লীগসহ সব বিরোধী দল এই নির্বাচন শুধু বর্জন করে ক্ষান্ত হয়নি,প্রতিহতও করে। নির্বাচনে বিএনপি,ফ্রিডম পার্টি এবং কিছু নামসর্বস্ব রাজনৈতিক দল, অখ্যাত ব্যক্তি প্রতিদ্বন্দ্বীতা করেন। এই নির্বাচনে বিএনপির আবদুল মান্নান ভুইঁয়াকে বিজয়ী ঘোষণা করা হয়। ষষ্ঠ জাতীয় সংসদ নির্বাচনের মাধ্যমে গঠিত এই সংসদের মেয়াদ ছিল মাত্র ১১ দিন। তত্ত্বাবধায়ক সরকার বিল পাশ হওয়ার পর এই সংসদ বিলুপ্ত ঘোষণা করা হয়।

সপ্তম সংসদ নির্বাচন: বিএনপির আবদুল মান্নান ভুইঁয়া বিজয়ী হন

১৯৯৬ সালের ১২ জুন সপ্তম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ২১ হাজার ১ শত ৯৪ জন। ভোট প্রদান করেন ১ লাখ ১ হাজার ৩ শত জন। নির্বাচনে বিএনপির আবদুল মান্নান ভুইঁয়া বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৪৮ হাজার ৯ শত ৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের মাহবুবুর রহমান ভুইয়া। নৌকা প্রতীকে তিনি পান ২৬ হাজার ৪ শত ৪১ ভোট।

অষ্টম সংসদ নির্বাচন: বিএনপির আবদুল মান্নান ভুইঁয়া বিজয়ী হন

২০০১ সালের পহেলা অক্টোবর অষ্টম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৫৫ হাজার ৪ শত ৪১ জন। ভোট প্রদান করেন ১ লাখ ২৪ হাজার ৯ শত ৬৮ জন। নির্বাচনে বিএনপির আবদুল মান্নান ভুইঁয়া বিজয়ী হন। ধানের শীষ প্রতীকে তিনি পান ৬১ হাজার ৪ শত ৫৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের মাহবুবুর রহমান ভুইয়া । নৌকা প্রতীকে তিনি পান ৪৪ হাজার ৯ শত ৬১ ভোট।

নবম সংসদ নির্বাচন: আওয়ামী লীগের জহিরুল হক ভূঞা মোহন বিজয়ী হন

২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ৪ শত ৯৯ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৮১ হাজার ৪ শত ৪২ জন। নির্বাচনে আওয়ামী লীগের জহিরুল হক ভূঞা মোহন বিজয়ী হন। নৌকা প্রতীকে তিনি পান ৯৩ হাজার ৭ শত ৪৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী আবদুল মান্নান ভুইয়া। হাস প্রতীকে তিনি পান ৬৬ হাজার ৯ শত ৪৫ ভোট।

দশম সংসদ নির্বাচন: স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা বিজয়ী হন

২০১৪ সালের ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ১ লাখ ৯২ হাজার ২ শত ৪৫ জন। ভোট প্রদান করেন ৮৮ হাজার ২৪ জন। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা বিজয়ী হন। হাস প্রতীকে তিনি পান ৫৪ হাজার ৬ শত ৪৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন আওয়ামী লীগের জহিরুল হক ভূঞা মোহন। নৌকা প্রতীকে তিনি পান ৩১ হাজার ৯ শত ৩ ভোট। তত্ত্বাবধায়ক সরকারের অধিনে র্নিবাচনের দাবিতে, বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট এই নির্বাচনে অংশ গ্রহন করেনি।

একাদশ সংসদ নির্বাচন: আওয়ামী লীগের জহিরুল হক ভূঞা মোহন বিজয়ী হন

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে ভোটার ছিলেন ২ লাখ ২১ হাজার ৬ শত ৮ জন। ভোট প্রদান করেন ১ লাখ ৬৬ হাজার ৪ শত ৩১ জন।

নির্বাচনে প্রার্থী ছিলেন ৮ জন। নৌকা প্রতীকে আওয়ামী লীগের জহিরুল হক ভূঞা মোহন, ধানের শীষ প্রতীকে বিএনপির মনজুর এলাহী, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির আলমগীর কবির, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের ওয়ায়েজ হোসেন ভুইয়া, সিংহ মার্কায় স্বতন্ত্র প্রার্থী মো: সিরাজুল ইসলাম মোল্লা, আম প্রতীকে ন্যাশনাল পিপলস পার্টি এনপিপির আলতাফ হোসেন, উদীয়মান সুর্য প্রতীকে গনফোরাম এর একে এম জগলুল হায়দার আফ্রিক এবং গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির রাজিব হোসেন প্রতিদ্বন্দ্বীতা করেন।

নির্বাচনে আওয়ামী লীগের জহিরুল হক ভূঞা মোহন বিজয়ী হন । নৌকা প্রতীকে তিনি পান ৯৪ হাজার ৩৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ সিরাজুল ইসলাম মোল্লা । সিংহ প্রতীকে তিনি পান ৫২ হাজার ৮ শত ৭৬ ভোট। কারচুপির অভিযোগে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট নির্বাচন বর্জন ও ফলাফল প্রত্যাখান করে।

পর্যবেক্ষণে দেখা যায়, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম ও অষ্টম সংসদে বিএনপি, নবম,ও একাদশ সংসদে আওয়ামী লীগ এবং দশম সংসদে স্বতন্ত্র প্রার্থী বিজয়ী হয়।

দৈবচয়ন পদ্ধতিতে জরিপ

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর এর গবেষণা টিম দৈবচয়ন পদ্ধতিতে সারাদেশে জরিপ চালায়। জরিপে অংশগ্রহণকারি বেশীরভাগ ভোটার ১৯৯১ সালের পঞ্চম, ১৯৯৬ সালের সপ্তম, ২০০১ সালের অষ্টম ও ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনকে সুষ্ঠু, নিরেপক্ষ ও অংশগ্রহণমূলক হয়েছে বলে অভিমত ব্যক্ত করেন। তারই ভিত্তিতে বিএনএ নিউজ টুয়েন্টি ফোর নরসিংদী-৩ আসনে পঞ্চম, সপ্তম, অষ্টম ও নবম এই ৪টি নির্বাচনের প্রদত্ত ভোটের পরিসংখ্যানকে মানদন্ড ধরে আওয়ামী লীগ,বিএনপি, জাতীয় পার্টি ও জামায়াত ইসলামীর সাংগঠনিক শক্তি বিশ্লেষণের মাধ্যমে একটি কল্পানুমান উপস্থাপনের চেষ্টা করেছে।

অনুসন্ধানে দেখা যায়, নরসিংদী-৩ সংসদীয় আসনে ১৯৯১ সালের পঞ্চম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৬২.৫৩% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৩.৪৫%, বিএনপি ৪৭.২৯%, জাতীয় পার্টি ২২.৭৬% স্বতন্ত্র ও অন্যান্য ২৬.৫০% ভোট পায়।

১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮৩.৫৮% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ২৬.১০%, বিএনপি ৪৮.২৮% জাতীয় পাটি ২১.৪১%, জামায়াত ইসলামী ১.৩৬% স্বতন্ত্র ও অন্যান্য ২.৮৫% ভোট পায়।
২০০১ সালের অষ্টম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮০.৪০ % ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে আওয়ামী লীগ ৩৫.৯৮%, ৪ দলীয় জোট ৪৯.১৭%, জাতীয় পার্টি ১৪.৩৮ % স্বতন্ত্র ও অন্যান্য ০.৪৭% ভোট পায়।

২০০৮ সালের নবম সংসদ নির্বাচনে ভোট প্রদান করেন ৮৯.৯০% ভোটার। প্রদত্ত ভোটের মধ্যে ১৪ দলীয় জোট ৫২.০১%, ৪ দলীয় জোট ৬.০১% স্বতন্ত্র ও অন্যান্য ৪১.৯৮% ভোট পায়।

নরসিংদী-৩ (শিবপুর) আসনের সংসদ সদস্য জহিরুল হক ভূঞা মোহন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি আবারও মনোনয়ন চাইবেন। তার মনোনয়ন প্রতিদ্বন্দ্বী হচ্ছে সাবেক সংসদ সদস্য আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মো. সিরাজুল ইসলাম মোল্লা।

বিএনপি থেকে মনোনয়ন চাইবেন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের বিএনপির প্রার্থী শিবপুর উপজেলা চেয়ারম্যান মঞ্জুর এলাহী। তিনি বিএনপির একক প্রার্থী।

তথ্য ও উপাত্ত বিশ্লেষণে দেখা যায়, নরসিংদী-৩ আসনটি বিএনপির ঘাঁটি হিসাবে পরিচিত। বিএনপির সাবেক মহাসচিব ও স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী প্রয়াত আবদুল মান্নান ভূঁইয়া এখান থেকে টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ওয়ান ইলেভেনে সংস্কারপন্থী হওয়ায় ২০০৮ সালের নির্বাচনে বিএনপি থেকে তাকে মনোনয়ন দেওয়া হয়নি। আবদুল মান্নান ভূঁইয়া স্বতন্ত্র প্রার্থী হিসাবে নির্বাচনে অংশ নিয়ে আওয়ামী লীগ প্রার্থী জহিরুল হক ভূঞা মোহনের কাছে পরাজিত হন। তখন থেকে এই আসনটি আওয়ামী লীগের দখলে।

বিএনপি চায় আসনটি পুরুদ্ধার। অন্যদিকে আওয়ামী লীগ চায় দখল ধরে রাখতে।

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক হলে জাতীয় সংসদের ২০১তম সংসদীয় আসন (নরসিংদী-৩) আসনটিতে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে হাড্ডাহাড়ি লড়াই হবে।

আরো পড়ুন: দ্বাদশ সংসদ নির্বাচনের হালচাল: সংসদীয় আসন-২০০ (নরসিংদী-২)

বিএনএ/ শাম্মী, এমএফ, ওয়াইএইচ

Loading


শিরোনাম বিএনএ