29 C
আবহাওয়া
১১:৩২ পূর্বাহ্ণ - সেপ্টেম্বর ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চলমান কারফিউয়ের মধ্যেই আজ শিক্ষার্থীদের ‘মার্চ টু ঢাকা’

চলমান কারফিউয়ের মধ্যেই আজ শিক্ষার্থীদের ‘মার্চ টু ঢাকা’

andolon

বিএনএ ডেস্ক: দেশে চলমান কারফিউয়ের মধ্যে আজ সোমবার সরকারের পদত্যাগের এক দফা দাবিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ‘মার্চ টু ঢাকা’ পালনের ঘোষণা দিয়েছে। রোববার আন্দোলনের সমন্বয়ক আসিফ মাহমুদের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিস্থিতি পর্যালোচনায় এক জরুরি সিদ্ধান্তে ‘মার্চ টু ঢাকা’ কর্মসূচি মঙ্গলবার (৬ আগস্ট) থেকে পরিবর্তন করে সোমবার (৫ আগস্ট) করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের একদফা দাবিতে অসহযোগ আন্দোলন কর্মসূচির প্রথম দিন রোববার সারা দেশের ২১ জেলায় শিক্ষার্থী, সাধারণ মানুষ, পুলিশ, সাংবাদিকসহ ১০০ জন নিহত হয়েছে। দিনভর সহিংসতায় রাজধানীতে ৮ জনের মৃত্যু হয়েছে। এদিনের সহিংসতায় সারা দেশে ১৪ পুলিশ সদস্য নিহত হয়েছেন। এর মধ্যে শুধু সিরাজগঞ্জেই ১৩ জন পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন অর্ধশতাধিক বিজিবি সদস্য।

রোববার সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) জানিয়েছে, একটি থানার ওসিসহ ৯ জন পুলিশ সদস্য গুলিবিদ্ধ হন। এদের মধ্যে ৫ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

উদ্ভূত পরিস্থিতিতে দেশের সব পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে তৈরি পোশাক রপ্তানিকারকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

এ পরিস্থিতিতে আজ সোমবার থেকে তিনদিন সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। মেজবাহ্ উদ্দিন বলেন, ‘সোম, মঙ্গল ও বুধবার সাধারণ ছুটি থাকবে।’

এর আগে, রোববার সন্ধ্যা ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করেছে সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের এক পর্যায়ে ব্যাপক সহিংসতা শুরু হলে গত ১৯ জুলাই মধ্যরাত থেকে সারাদেশে কারফিউ জারি করে সরকার। পরিস্থিতির উন্নতির সঙ্গে সঙ্গে কারফিউ শিথিলের সময় বেড়েছে। সবশেষ গত শনিবার রাতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানান, ঢাকা, গাজীপুর, নরসিংদী ও নারায়ণগঞ্জে সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত কারফিউ শিথিল থাকবে। এরপর পরিস্থিতি খারাপ হয়ে যাওয়ায় অনির্দিষ্টকালের জন্য কারফিউ ঘোষণা করে সরকার।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ