Bnanews24.com
Home » জাওয়াহিরির মৃত্যুর প্রমাণ মেলেনি, তালেবানের দাবি
বিশ্ব সব খবর

জাওয়াহিরির মৃত্যুর প্রমাণ মেলেনি, তালেবানের দাবি

জাওয়াহিরির মৃত্যুর প্রমাণ মেলেনি, তালেবানের দাবি

বিএনএ, বিশ্বডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলে আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি ড্রোন হামলায় নিহত হয়েছে সম্প্রতি এমন ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার (৪ আগস্ট) ড্রোন হামলার নিন্দা জানিয়ে এক ভিডিও বার্তা প্রকাশ করেছে তালেবান সরকার। বার্তায় তারা দাবি করেছে, ড্রোন হামলায় যে আল কায়দার শীর্ষ নেতা আয়মান আল জাওয়াহিরি নিহত হয়েছেন তার কোনো প্রমাণ তারা পায়নি।

তালেবান সরকারের দাবি, আল-কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির কাবুলে ‘প্রবেশ করা এবং বসবাস করা’ সম্পর্কে সরকারের কাছে কোনো তথ্য নেই।

একই সঙ্গে আফগান মাটিতে হামলার পুনরাবৃত্তি যেন না ঘটে সে ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে তারা। জাওয়াহিরির নিহতের খবরের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্র দাবি করেছিল, জঙ্গি নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে তালেবান সরকার।

জাওয়াহিরির মৃত্যুর পরে আমেরিকা দাবি করেছিল, দেশে জঙ্গি নেতাকে আশ্রয় দিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে তালেবান সরকার। তালেবানের পাল্টা দাবি, তাদের দেশে আগ্রাসন চালিয়ে দোহা চুক্তি ভঙ্গ করেছে আমেরিকাই। গত ৩১ জুলাই আমেরিকান ক্ষেপণাস্ত্র হামলায় নিহত হন আল কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি।

২০১১ সালে ওসামা বিন লাদেনের মৃত্যুর পর জাওয়াহিরি আল-কায়েদার দায়িত্ব নেন। তিনি ও বিন লাদেন একসঙ্গে ৯/১১ হামলার পরিকল্পনা করেছিলেন এবং তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মোস্ট ওয়ান্টেড সন্ত্রাসীদের একজন ছিলেন।

বিএনএ/ ওজি