28 C
আবহাওয়া
১:৫৬ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ঢাবির ‘ঘ’ ইউনিটে পাস করেছেন ৬১১১

ঢাবির ‘ঘ’ ইউনিটে পাস করেছেন ৬১১১

ঢাবির ‘ঘ’ ইউনিটে পাস করেছেন ৬১১১

বিএনএ ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। পাস করেছেন ৮ দশমিক ৫৮ শতাংশ শিক্ষার্থী। অকৃতকার্য হয়েছেন ৯১ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থী।

মঙ্গলবার (৫ জুলাই) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান ফল ঘোষণা করেন। সেখানে দেখা যায়, এ বছর ‘ঘ’ ইউনিটে আবেদন করেছিলেন ৭৮ হাজার ২৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭১ হাজার ২৬২ জন। পাস করেছেন ৬ হাজার ১১১ জন শিক্ষার্থী।

এর মধ্যে বিজ্ঞান থেকে পাস করেছে ৪৮১১, ব্যবসায় শিক্ষা থেকে ১০০৫ জন এবং মানবিক থেকে পাস করেছে ২৯৫ জন। যা মোট শিক্ষার্থীর ৮ দশমিক ৫৮ শতাংশ। বাকি ৯১ দশমিক ৪২ শতাংশ শিক্ষার্থীই ফেল করেছেন।

সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটে গতবার পাসের হার ছিল ৯.৮৭ শতাংশ। এবার এই ইউনিটের মাধ্যমে ১৩৩৬ জন শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন। এর আগে গত ১১ জুন ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও দেশের সাতটি বিভাগে পাবলিক বিশ্ববিদ্যালয়ে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেভাবে ফলাফল জানা যাবে

‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী তার উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে পরীক্ষার ফলাফল জানতে পারবেন।

তাছাড়াও আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে থেকে DU GHA <roll no> টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ ফলাফল জানতে পারবেন।

শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ

(ক) পাস করা শিক্ষার্থীদের আগামী ৭ জুলাই বিকেল ৩টা থেকে ২৮ জুলাই বিকেল ৫টা পর্যন্ত সময়ে ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

(খ) ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৮ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে এ সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

(গ) ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০ (এক হাজার) টাকা ফি প্রদান সাপেক্ষে আগামী ১৭ জুলাই থেকে ২১ জুলাই পর্যন্ত সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ