29 C
আবহাওয়া
১০:১৭ পূর্বাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » অ্যামাজন প্রধান জেফ বেজোসের পদত্যাগ

অ্যামাজন প্রধান জেফ বেজোসের পদত্যাগ

অ্যামাজন প্রধান জেফ বেজোসের পদত্যাগ

বিএনএ, বিশ্বডেস্ক : অ্যামাজন প্রতিষ্ঠার ২৭ বছর পর প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়ালেন জেফ বেজোস। সোমবার (৫ জুলাই) আনুষ্ঠানিকভাবে তিনি অব্যাহতি গ্রহণ করছেন। বেজোসের আসনে বসবেন অ্যান্ডি জেসি। তিনি ১৯৯৭ সাল থেকে অ্যামাজনে আছেন।

নির্বাহীর পদ ছাড়লেও ই-কমার্স সংস্থাটির সবচেয়ে বড় শেয়ারের মালিকানাও থাকছে বেজোসের কাছে। কিন্তু সিইও পদ ছাড়ার পর অ্যামাজনের নীতি সংক্রান্ত বিষয়ে তার ভূমিকা কী হবে, তা এখনও স্পষ্ট নয়।তবে তিনি নির্বাহী চেয়ারম্যান হিসেবে থাকবেন।

২৭ বছর আগে ১৯৯৪ সালের ৫ জুলাই অ্যামাজনের প্রতিষ্ঠা করেন বেজোস। অ্যামাজনের বর্তমান বাজারমূল্য ১.৮ ট্রিলিয়ন ডলার।

জেফ বেজোস ও তার স্ত্রী ম্যাকেজির মধ্যে ২০১৯সালে বিবাহ বিচ্ছেদ হয়। সে সময় তিনি স্ত্রীকে তার এক চতুথাংশ সম্পদ( অ্যামাজনের মালিকানা) স্ত্রীর নামে হস্তান্তর করে দেন। জেফ বেজোস যুক্তরাষ্ট্রের অন্যতম জনপ্রিয সংবাদপত্র দি ওয়াশিংটন পোস্ট ও মহাকাশে চলাচলকারী অ্যারোস্পেস কোম্পানী ব্লুঅরিজিন এরও মালিক। ব্লুঅরিজিন মহাকাশে ভ্রমণকারীদের নিয়ে যাবার পরিকল্পনা করছে।

অ্যামাজন এর নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রেসিডেন্ট এন্ডু আর জেসি একজন মার্কিন ব্যবসায়ি। এমবিএ ডিগ্রিধারী জেসি ১৯৯৭সালে মার্কেটিং ম্যানেজার হিসেবে অ্যামাজনে যোগ দেন।২০০৩সালে তিনি ক্লাউড কম্পিউটিং এর নতুন ধারণা নিয়ে জেফ বেজোস এর সাথে কাজ শুরু করেন এবং ২০০৬সালে মাত্র ৫৭জন লেঅক নিয়ে অ্যামাজন ওয়েব সার্ভিস চালু করেন। যা খুব দ্রুত বিশ্ব ব্যাপি জনপ্রিযতা অর্জন করে।

বিএনএনিউজ/এইচ.এম,এসজিএন।

Loading


শিরোনাম বিএনএ