Bnanews24.com
Home » বিএম ডিপোতে বিস্ফোরণ : ডিজি কার্গো হ্যান্ডেল কতটুকু সঠিক ছিল?
টপ নিউজ মন্তব্য প্রতিবেদন সব খবর

বিএম ডিপোতে বিস্ফোরণ : ডিজি কার্গো হ্যান্ডেল কতটুকু সঠিক ছিল?

বিএম ডিপোতে বিস্ফোরণ

|।সৈয়দ গোলাম নবী।।

একটা দুর্ঘটনা যখন ঘটে তখন নানা প্রশ্নের অবতারণা হয়। চট্টগ্রাম বন্দরে কন্টেইনার জট নিরসনে প্রাইভেট অফডক তথা প্রাইভেট কন্টেইনার ডিপো স্থাপনের অনুমতি দেয়া হয়। সে সুবাদে চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠেছে প্রাইভেট কন্টেইনার ডিপো।

চট্টগ্রাম বন্দরে যেভাবে কন্টেইনার হ্যান্ডলিং করা হয়, তেমনিভাবে প্রাইভেট ডিপোগুলোতে কন্টেইনারে মালামাল স্টাফিং/আনস্টাফিং(লোড-আনলোড) করা হয়ে থাকে। বন্দরের অভ্যন্তরে আমদানীকৃত কন্টেইনার এক ইয়ার্ডে আর রপ্তানী পণ্য বোঝাই কন্টেইনার জাহাজের পাশের ইয়ার্ডে জমা রাখা হয়।

আমদানীকৃত মাল বোঝাই কন্টেইনারসমূহ শ্রেণী ভেদে আবার ইয়ার্ডের ভিন্ন ভিন্ন স্থানে রাখা হয়। বিপদজনক কার্গোবহনকারী কন্টেইনারসমূহ( ডিজি কার্গো) বিশেষ সতর্কতার সাথে ইয়ার্ডের নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হয়ে থাকে।

ডিজি কার্গো বোঝাই কন্টেইনার জাহাজ থেকে নামার আগেই আইএমও ক্লাশ উল্লেখ করে নৌবাহিনীর একটি বিভাগ থেকে শিপিং লাইনগুলোকে বিশেষ অনুমোদন নিতে হয়। যার কপি বন্দরের ফায়ার সার্ভিস ও বন্দরের অপারেশন বিভাগে, ইম্পোর্ট মেনিফেস্টোর সাথেও জমা করতে হয়। যার ফলে জাহাজ থেকে ডিজি কার্গো বহনকারী কন্টেইনার নামার সময়ে সববিভাগের প্রতিনিধিরা উপস্থিত থাকেন। খুব সুন্দর সিস্টেম।

বিএম কন্টেইনার ডিপোর কন্টেইনার ইয়ার্ডে আগুনের ভয়াবহতা ও বিস্ফোরণ ঘটনা, সিস্টেমের কিছু ব্যতিক্রম যে হয়েছে তা ঈঙ্গিত করে। খুব সম্ভবত সাধারণ পণ্য বোঝাই কন্টেইনারের কাছে বা সাথে ছিল ডিজি কার্গো বোঝাই কিছু কন্টেইনার।

চট্টগ্রাম বন্দরের ট্রাফিক ম্যানুয়েলের চাপ্টার-৫,Handing of Dangerous Cargo এর 5.10 ধারায় স্টোরেজ ইনস্ট্রাকশন দেয়া রয়েছে। যেখানে ডিজি কার্গো আইএমও ক্লাশ অনুযায়ি সংরক্ষণের নির্দেশনা রয়েছে। ডিজি কন্টেইনার ইয়ার্ডে আগুন লাগলে কেমন সতর্কতায় ও বিশেষ সতর্কতায় আগুন নির্বাপন করা হবে তারও পৃথক বর্ণনা রয়েছে। যা নিম্নরুপ:

চিটাগাং পোর্ট ট্রাফিক ম্যানুয়েল
চিটাগাং পোর্ট ট্রাফিক ম্যানুয়েল

চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগার ঘটনা তদন্তে বেশ কয়েকটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাই আগেভাগে কোন রকম মন্তব্য করা উচিত হবে না।

তবে অন্যান্য ডিপোগুলোর নিজস্ব অগ্নিনিরোধ অবস্থা কতটুকু উন্নত,মানসম্মত, তারা নিরাপত্তার বিষয়ে চট্টগ্রাম বন্দরকে ফলো করে কি না, বন্দর ও কাস্টমস এর নিয়মনীতি যথাযথ মানছে কি না  তাও যাচাই করা দরকার।

লেখক :  সাংবাদিক।