Bnanews24.com
Home » পরিবেশ রক্ষায় ব্যাপক হারে বৃক্ষরোপণ করতে হবে: প্রধানমন্ত্রী
টপ নিউজ নিরাপদ খাদ্য সব খবর

পরিবেশ রক্ষায় ব্যাপক হারে বৃক্ষরোপণ করতে হবে: প্রধানমন্ত্রী

পরিবেশ রক্ষায় ব্যাপক হারে বৃক্ষরোপণ করতে হবে: প্রধানমন্ত্রী

বিএনএ ডেস্ক: পরিবেশ রক্ষায় ব্যাপকহারে বৃক্ষরোপণ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যেসব চরাঞ্চল আছে সেখানে ব্যাপক হারে বৃক্ষরোপণ করতে হবে।

রোববার (৫ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা- ২০২২ এবং জাতীয় বৃক্ষ রোপণ অভিযান ও বৃক্ষ মেলা-২০২২’ এর উদ্বোধনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি কথা বলেন। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, বিএনপি সরকারে এসে গাছ কেটে মাছের ঘের শুরু করেছিলো। সোনাদিয়াসহ বিভিন্ন অঞ্চলে যে সমস্ত গাছ হয়েছিল সরকারে এসে বিএনপি সেখানে মাছের ঘের করতে শুরু করে। এমনকি সুন্দরবনের ভেতরে ঘষিয়াখালী খাল, যেটা জাতির পিতার কাটা, সেটা পশুর নদী হয়ে সাগরে পড়েছে। ওই খাল প্রায় বন্ধ হয়ে গিয়েছিল। মংলা পোর্টও প্রায় বন্ধ করে দিয়েছিল বিএনপি সরকার। সুন্দরবনের প্রায় ২৫০ খালের মুখ বন্ধ করে সেখানে চিংড়ি চাষ করা হতো। সেখান থেকে আমরা প্রায় ১০০ খাল উন্মুক্ত করা হয়েছে।

সরকারপ্রধান বলেন, বাকি যে খালগুলো আছে সেগুলো উন্মুক্ত করে দিতে হবে। তাহলে খালটার নাব্যতা থাকবে এবং আমাদের সুন্দরবনের জন্য সেটা ভারসাম্য রক্ষা করবে। বলেন, নদীগুলো ড্রেজিংয়ের পদক্ষেপ নেয়া হয়েছে। ড্রেজিংয়ের মাধ্যমে নদীর ভেতর থেকে আমরা অনেক ভূমি উত্তোলন করতে সক্ষম হচ্ছি। ভূমি উত্তোলনের সঙ্গে সঙ্গে সেখানে বনায়ন করা এবং পরবর্তীতে সেগুলো আমরা শিল্পায়নের জন্য ব্যবহার করতে পারি, বসতির জন্য ব্যবহার করতে পারি। চাষাবাদের জন্য ব্যবহার করতে পারি।

শেখ হাসিনা বলেন, আমাদের নদীগুলো বাঁচিয়ে রাখতে পারলে প্রাকৃতিক দুর্যোগ থেকেও আমরা মুক্তি পাব। লবণাক্ততা থেকেও আমরা মুক্তি পাব এবং আমাদের মৎস্য সম্পদ বা জলসম্পদ সেটাও বৃদ্ধি পাবে। সেদিকে লক্ষ্য রেখে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। আমাদের বন সংরক্ষণ, সেটা যেমন করতে হবে; এখন আরেকটা বিষয়ে মানুষ খুব উৎসাহিত হচ্ছে, ছাদবাগান, ইতোমধ্যে একজন পুরস্কারও পেয়েছেন। এ ধরনের উদ্যোগগুলো আরও উৎসাহিত করা উচিত। ছাদবাগানটাও ব্যাপকভাবে কাজে লাগছে।

প্রধানমন্ত্রী বলেন, করোনাভাইরাস বিশ্ব অর্থনীতিতে যথেষ্ট ক্ষতি করেছে। এর উপরে আবার এসেছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। ফলে আজ আমাদের যেসব খাদ্য আমদানি করতে হয় সেগুলোর ভাড়া যেমন অত্যধিক বৃদ্ধি পেয়েছে, পাশাপাশি বিভিন্ন পণ্য পাওয়াটাও এখন কষ্টকর হয়ে গেছে। শেখ হাসিনা বলেন, বাংলাদেশের জমি উর্বর, আমাদের মানুষ আছে। তাই আমাদের নিজের ফসল নিজেদের ফলাতে হবে। যেসব জিনিস আমাদের প্রয়োজন, তা আমরাই উৎপাদন করব। এতে আমাদের প্রাকৃতিক পরিবেশ যেমন রক্ষা পাবে, খাদ্যে পরনির্ভরশীলতাও কাটিয়ে ওঠা সম্ভব হবে।

আগামী ১৫ জুন আওয়ামী লীগের পক্ষ থেকে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করা হবে, জানিয়ে শেখ হাসিনা বলেন, আমাদের প্রত্যেকটা সহযোগী সংগঠন, আমাদের কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুব মহিলা লীগ, মহিলা আওয়ামী লীগ, মহিলা শ্রমিক লীগ সকল সংগঠন তারা কিন্তু ব্যাপকভাবে বৃক্ষরোপণ করে। শুধু করেই না, করার সঙ্গে সঙ্গে আমাকে তারা ছবিও পাঠায়। এটা বাধ্যতামূলক।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০২০-২০২১, জাতীয় পরিবেশ পদক ২০২০-২০২১, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রী জাতীয় পুরস্কার ২০১৯-২০২০ তুলে দেয়া হয় বিজয়ীদের হাতে। বিতরণ করা হয় সামাজিক বনায়নে উপকারভোগীদের মাঝে লভ্যাংশের চেক।

প্রধানমন্ত্রীর পক্ষে সবার বিজয়ীদের হাতে সম্মাননা তুলে দেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী শাহাব উদ্দিন।

বিএনএ/ এ আর