29 C
আবহাওয়া
৩:১৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড : মৃতের সংখ্যা ৫ এ উন্নীত

বিএম ডিপোতে ভয়াবহ অগ্নিকাণ্ড : মৃতের সংখ্যা ৫ এ উন্নীত

বিএম ডিপোতে

চট্টগ্রাম:  আমদানিকৃত  বিপদজনক পদার্থ ভর্তি (DG Cargo) কন্টেইনারে আগুন লাগলে বিএম কন্টেইনার ডিপোতে(BM Container Depot Ltd) ভয়াবহ এ বিস্ফোরণ ঘটেছে। শনিবার(৪জুন) রাতের এ ঘটনায় রাত দেড়টা পর্যন্ত ৪জনের মৃত্যু হয়েছে বলে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই আশিক জানান। তাছাড়া নগরীর পার্কভিউ হাসপাতালে একজন মারা গেছেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে। আগুন নির্বাপনে ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিটযোগে ফায়ার ফাইটাররা কাজ করেছে বলে জানা গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ১৩০জন বা তার বেশি রোগী ভর্তি হয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানাগেছে। চট্টগ্রামের শহরে বসবাসরত ২শতাধিক ডাক্তার সিভিল সার্জনের আহবানে সাড়া দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা সহায়তা দিচ্ছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, স্মরণকালের ভয়াবহ বিস্ফোরণ আগুনে বিপদজনক পদার্থ ছড়িয়ে ছিটিয়ে পড়লে হতাহতের সংখ্যা বেড়েছে। অনেকের হাত-পা পুড়ে গেছে। আহতদের মধ্যে ৯জন পুলিশ ও ২১ জন ফায়ার সার্ভিস সদস্যও রয়েছেন।

ডিপোর কন্টেইনার ইয়ার্ডে কত সংখ্যক আমদানি পণ্য, রপ্তানী পণ্য বোঝাই কন্টেইনার পুড়েছে, আংশিক ক্ষতিগ্রস্থ হয়েছে তা তাৎক্ষণিক জানা যায় নি। দুর্ঘটনার পরপরই স্থানীয় প্রশাসন, পুলিশ, ফায়ার সার্ভিস, রাজনৈতিক নেতা কর্মীরা হতাহতদের উদ্ধারে এবং অ্যাম্বুলেন্সে তুলতে সহায়তা দেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে অবস্থানরত বিএমএর একজন নেতা জানান, হাসপাতাল কর্তৃপক্ষ যথাসাধ্য চেষ্টা করছে সর্বোচ্চ চিকিৎসা দিতে।তিনি জানান, সবকটি ওয়ার্ড রোগী ভর্তি ও চিকিৎসা দিতে খুলে দেয়া হয়েছে।

সকল ডাক্তার, নার্সদের চিকিৎসা দিতে এবং রক্তদাতাদের দ্রুত হাসপাতালে  যাবার জন্য বিএমএর নেতারা আহবান জানিয়েছেন।

বিএম কন্টেইনার ডিপো(BM Container Depot Ltd)

২৬ একর জমির ওপর প্রতিষ্ঠিত বিএম কন্টেইনার ডিপো(BM Container Depot Ltd)টির ৫০ হাজার কনটেইনার ধারণ ক্ষমতা রয়েছে। বিএম কন্টেইনার ডিপো লিমিটেড একটি নেদারল্যান্ডস-বাংলাদেশের যৌথ উদ্যোগ কোম্পানি।

বিএম  কন্টেইনার ডিপো একটি অভ্যন্তরীণ কন্টেইনার ডিপো (ICD) হিসাবে স্থাপিত।  ২০১১ সালের মে মাসের শুরু থেকে রপ্তানি ও আমদানি কন্টেইনারাইজড কার্গোস স্টাফিং/আনস্টাফিং বন্ডেড এলাকা হিসাবে কাজ করছে। এটি চট্টগ্রাম বন্দর থেকে ২০ কি.মি. দূরে অবস্থিত।

জানা যায়, ডিপোতে আধুনিক আইসিডি মেশিনারিজ / সরঞ্জাম যেমন রিচ স্ট্যাকার, খালি হ্যান্ডলার, ফর্কলিফ্ট, ক্রেন, প্রাইম মুভার্স, ট্রেলার ইত্যাদি আইসিডির ভিতরে এবং বাইরের কার্যক্রম পরিচালনা করতে ব্যবহার করা হয়। জাপান, সুইডেন, এবং শ্রীলঙ্কা ও ভারত থেকে বেশিরভাগ মেশিন/ইকুইপমেন্ট “ব্র্যান্ড নিউ” হিসেবে এসব যন্ত্রপাতি আমদানি করা হয়।

আগের নিউজ : সীতাকুন্ডে বিএম কন্টেইনার ডিপোতে বিস্ফোরণ,নিহত ৪, আহত শতাধিক

এক কিলোমিটার এলাকায় বিস্ফোরণ ছড়িয়েছে

আপডেট : রাত ৩.৩০মিনিট

রাত সাড়ে তিনটায়ও অ্যাম্বুলেন্স যোগে আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে আহতদের আনা হচ্ছিল।

বিএনএনিউজ২৪,জিএন

Loading


শিরোনাম বিএনএ