27 C
আবহাওয়া
১০:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » পণ্য চালান দ্রুত খালাসে সহযোগিতা চায় বিজিএমইএ

পণ্য চালান দ্রুত খালাসে সহযোগিতা চায় বিজিএমইএ


বিএনএ,চট্টগ্রাম: পোশাক শিল্পের মন্দাবস্থা উত্তরণে পণ্য চালান দ্রুত খালাস ও রপ্তানি সহজতর করতে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (চবক) ও কাস্টমস হাউজের কাছে সহযোগিতা চেয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

বুধবার (৫ মে) বিজিএমইএর নব-নির্বাচিত প্রথম সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলামের নেতৃত্বে সংগঠনের নেতারা বন্দর চেয়ারম্যান ও কাস্টমস হাউস কমিশনারের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ সহযোগিতা চান।

এসময় সৈয়দ নজরুল ইসলাম বলেন, বিশ্বব্যাপী করোনা মহামারিতে উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে চরম বিপর্যয় নেমে এসেছে। জাতীয় অর্থনীতিতে এর ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া ইতিমধ্যে দৃশ্যমান। পরিস্থিতি উত্তরণে সরকারসহ সবার সহযোগিতায় পোশাক শিল্পখাত ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছে। কর্মসংস্থান ও বৈদেশিক মুদ্রা আহরণসহ অর্থনীতির চাকা সচল রাখতে পোশাক শিল্পের কোনো বিকল্প নেই।

করোনাকালীন দুঃসময়ের মধ্যেও সার্বক্ষণিকভাবে সহযোগিতার জন্য কাস্টমস ও চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়াল এডমিরাল এম শাহজাহান বলেন, বাংলাদেশের অর্থনীতিতে পোশাক শিল্প অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। রপ্তানি প্রবৃদ্ধি অব্যাহত রাখার লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষ বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও আমদানি-রপ্তানি সংশ্লিষ্ট কার্যক্রম সূচারুভাবে সম্পাদন করছে। ঈদ-উল-ফিতরের ছুটি পরবর্তীতে বন্দর থেকে পণ্য চালান দ্রুত ডেলিভারী নেয়া, আমদানী খরচ কমানো লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষের বিভিন্ন পরিকল্পনা হাতে নিয়েছে। পাশাপাশি পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, বে-টার্মিনালসহ বন্দরের অবকাঠামোগত উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনাও রয়েছে। এ লক্ষ্যে বিজিএমইএ সহ সকল ষ্টেইক হোল্ডারদের সহযোগিতা কামনা করেন তিনি।

চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার এম ফখরুল আলম বলেন, করোনা পরিস্থিতিতে ক্ষতিগ্রস্থ ব্যবসায়ী সমাজকে সহযোগিতা তথা অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার লক্ষ্যে কাস্টমস হাউজ, চট্টগ্রাম সার্বক্ষণিকভাবে কার্যক্রম পরিচালনা করছে। পোশাক শিল্পের আমদানি-রপ্তানি কার্যক্রম সহজীকরণ সহ দ্রুততার সাথে সম্পাদনে পারষ্পরিক আলোচনার ভিত্তিতে পদক্ষেপ গ্রহণ করা হবে বলে আশ্বস্থ করেন তিনি।

এছাড়া বক্তব্য রাখেন বিজিএমইএর সাবেক প্রথম সহ-সভাপতি এরশাদ উল্ল্যাহ, নাসিরউদ্দিন চৌধুরী, সাবেক পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী ও অঞ্জন শেখর দাশ।

উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী, পরিচালক এমডিএম মহিউদ্দিন চৌধুরী, এএম শফিউল করিম (খোকন), মো. হাসান (জেকি), এম এহসানুল হক, মিরাজ-ই-মোস্তফা (কায়সার), মেসার্স শার্ট মেকার্স লিমিটেডের এমডি শাহাদাত মোশাররফ খান প্রমুখ।

বন্দর চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎকালে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম সদস্য, সদস্য (হারবার ও মেরিন), কমোডর মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, সচিব মো. ওমর ফারুক, সচিব, পরিচালক (পরিবহন) এনামুল করিম ও পরিচালক (নিরাপত্তা) লে. কর্নেল মোস্তফা আরিফ উর রহমান খান প্রমুখ।

বিএনএনিউজ/মনির

Loading


শিরোনাম বিএনএ