Bnanews24.com
Home » এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে যা বলল আন্তঃশিক্ষা বোর্ড
শিক্ষা সব খবর

এসএসসি-এইচএসসি পরীক্ষা নিয়ে যা বলল আন্তঃশিক্ষা বোর্ড

এসএসসি পরীক্ষার্থীদের যেসব নির্দেশনা মানতে হবে

বিএনএ, ঢাকা : করোনার কারণে এসএসসি ও এইচএসসি পরীক্ষা আরও দুই মাস পিছিয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড কর্তৃপক্ষ। এর আগে জুনে এসএসসি ও সমমান এবং জুলাই-আগস্টে এইচএসসি ও সমমান পরীক্ষার পরিকল্পনার কথা জানানো হয়েছিল।

গত ৩০ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে পরবর্তী দুই সপ্তাহ পর এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এসএসসি ও সমমানের জন্য ৬০ দিন এবং এইচএসসি ও সমমানের জন্য ৮৪ দিনে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করার পর দুই সপ্তাহ সময় দিয়ে দুই পাবলিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান হয়েছিল।

কিন্তু করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে তা এখন অনিশ্চিত হয়ে পড়েছে। করোনা নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত সরকারও পরীক্ষা নিতে চায় না। দেরিতে হলেও এবারের দুই পাবলিক পরীক্ষা নেওয়া হবে।

পরীক্ষার্থীদের মনযোগ দিয়ে লেখাপড়া করার পরামর্শ দিয়েছেন আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ।তিনি জানান, করোনা পরিস্থিতি সহনীয় হলে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে শিক্ষার্থীদের ১৫ দিন সময় দিয়ে পরীক্ষার সূচি দেওয়া হবে।

করোনার কারণে গত বছরের মার্চ থেকে শুরু হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি এ পর্যন্ত কয়েক দফায় বাড়ানো হয়েছে, যা আগামী ২২ মে পর্যন্ত চলবে।

বিদ্যমান ছুটির ঘোষণা অনুযায়ী আগামী ২৩ মে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলে এসএসসি পরীক্ষার্থীদের ৬০ দিনের সিলেবাস শেষ করার সময়সীমা পার হয়ে যাবে আগামী ২৩ জুলাই। এরপর দুই সপ্তাহ সময় দিয়ে পরীক্ষার রুটিন ঘোষণা করা হলেও আগস্ট মাসে পরীক্ষা নিতে হবে। একইভাবে এইচএসসি পরীক্ষাও পিছিয়ে যাবে।

বিএনএনিউজ/এইচ.এম।