26 C
আবহাওয়া
১:০৬ পূর্বাহ্ণ - মে ১৩, ২০২৪
Bnanews24.com
Home » নিরাপত্তা পরিষদের সংস্কার চান এরদোগান

নিরাপত্তা পরিষদের সংস্কার চান এরদোগান

নিরাপত্তা পরিষদের সংস্কার চান এরদোগান

বিএনএ: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অন্তর্ভুক্তির বিষয়ে নতুনভাবে সংস্কারের দাবি  জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

মঙ্গলবার (৫ এপ্রিল) তিনি বিদেশি রাষ্ট্রদূত ও কূটনীতিকদের সঙ্গে বৈঠকে এ আহ্বান জানান। খবর ইয়েনি শাফাকের।

এরদোগান বলেন, বর্তমান পাঁচ দেশের মধ্যে মানবতার ভাগ্যকে আটকে রাখা হয়েছে, যেটি ঠিক নয়। একটি অন্তর্ভুক্তিমূলক এবং জুড়ে থাকা বোঝাপড়ার সঙ্গে ইউএনএসসির সংস্কারের জরুরি প্রয়োজন।

তিনি বলেন, তুরস্কে দক্ষিণে ফেব্রুয়ারি ৬ ভূমিকম্পের পর বেশ কয়েকটি দেশ তুরস্ককে সাহায্য করার জন্য ছুটে আসছে৷ ভূমিকম্পের পর তাদের সমর্থন এবং সংহতির জন্য সব বন্ধুত্বপূর্ণ দেশকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। তুরস্কে প্রেসিডেন্ট বলেন, তার দেশ বিশ্বজুড়ে সংকটের সমাধান চায়।

তিনি বলেন, ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধে আমাদের মনোভাব, ভূমিকা, সুবিধাদাতা ও মধ্যস্থতাকারী হিসাবে কাজ করছে। প্রথম দিন থেকেই তুরস্ক তার দুই প্রতিবেশীর মধ্যে সংকটের সমাধানের চেষ্টা করে যাচ্ছে।

এরদোগান বলেন, আমরা সব ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করছি। বিশেষ করে পিকেকেসহ অনেক সন্ত্রাসী গোষ্ঠার বিরুদ্ধে বৈষম্য ছাড়াই আমাদের লড়াই চালিয়ে যাচ্ছি।

ইউরোপীয় দেশগুলোতে মুসলমানদের পবিত্র গ্রন্থ আল কুরআনের ওপর সাম্প্রতিক হামলার বিষয়ে এরদোগান বলেন, এটি অগ্রহণযোগ্য। এটি একটি সুস্পষ্ট বিদ্বেষমূলক অপরাধ।

তিনি বলেন, কুরআন পোড়ানোর মাধ্যমে শুধু উসকানি নয়, এই নৃশংসতা। এর ফলে প্রায় দুই বিলিয়ন মানুষকে শুধু বিরক্ত করে না; বরং তাদের ক্রোধের দিকে নিয়ে যায়, যা অবিলম্বে বন্ধ করতে হবে।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ