Bnanews24.com
অর্থ-বাণিজ্য এক নজরে চট্টগ্রাম টপ নিউজ পোর্ট ও শিপিং সব খবর

বিএসএএ নির্বাচনে দাপুটে জয় সম্মিলিত পরিষদের

আরিফ গ্রুপ

বিএনএ,চট্টগ্রাম: বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের (বিএসএসএ) নির্বাচনে দাপুটে জয় পেয়েছে সৈয়দ মোহাম্মদ আরিফের নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদ। সম্মিলিত পরিষদের প্যানেল থেকে অর্ডিনারি ক্যাটাগরিতে ১৬ জনের মধ্যে ১৪ জন এবং এসোসিয়েট ক্যাটাগরি ৮ জনই জিতেছেন। অপরদিকে শাহেদ সরওয়ার প্যানেল থেকে অর্ডিনারি ক্যাটাগরিতে কেবল তিনি নিজে এবং মোহাম্মদ আবদুল্লাহ জহির নির্বাচিত হন। এছাড়া এসোসিয়েট ক্যাটাগরিতে কেউই জিততে পারেনি শাহেদ সরওয়ার প্যানেল থেকে।

রোববার (৪ এপ্রিল) সকাল সাড়ে নয়টা থেকে বিকেল চারটা পর্যন্ত চট্টগ্রাম নগরীর হোটেল আগ্রাবাদের ইছামতি হলে স্বাস্থ্যবিধি মেনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়। রাত সাড়ে ১১টার দিকে ভোট গণনা শেষ হয়।

নির্বাচনে সৈয়দ মোহাম্মদ আরিফের নেতৃত্বাধীন ‘সম্মিলিত পরিষদ’ ও মোহাম্মদ শাহেদ সরওয়ারের নেতৃত্বাধীন ‘শাহেদ সরওয়ার প্যানেল’ সরাসরি প্রতিদ্বন্দ্বিতা করে। অনুষ্ঠিত এ নির্বাচনে অর্ডিনারি ক্যাটাগরির ১৬ পরিচালক পদের মধ্যে ১৪টিতে সম্মিলিত পরিষদ এবং ২টিতে শাহেদ সরওয়ার প্যানেলের প্রার্থী জয়ী হয়েছেন। আর এসোসিয়েট ক্যাটাগারির ৮টি পদের সব কটিই জিতেছে সম্মিলিত পরিষদ।

সম্মিলিত পরিষদ প্যানেল

নির্বাচনে বিজয়ী যারা: সম্মিলিত পরিষদ প্যানেলে অর্ডিনারি ক্যাটাগরিতে- সৈয়দ মোহাম্মদ আরিফ (এমস ইন্টারন্যাশনাল লি.), সৈয়দ ইকবাল আলী (শিমুল) (এমজিএইচ গ্রুপ), ওসমান গনি চৌধুরী (ইউ.এস. লাইনস ওভারসিস লি.), মো. আজফর আলী (সারাফ গ্রুপ অব কোম্পানি), মামুনুর রশিদ (মানুমা শিপিং লাইনস লি.), এস এম মাহবুবুর রহমান (বিএস কার্গো এজেন্সিস লি.), আবু খালেদ মোহাম্মদ শাকিল আহসান (ওশান নেটওয়ার্ক এক্সপ্রেস বাংলাদেশ লি.), ক্যাপ্টেন সৈয়দ সোহেল হাসনাত (ফনিক্স শিপিং লি.), মো. সাজ্জাদুর রহমান (ইনেসক্যাপ শিপিং লাইনস লি.), মুনতাসির রুবাইয়্যাত (জিবিএক্স লজিস্টিকস লি.), মোহাম্মদ আসিফ ইফতেখার হোসাইন (ইভরেট বাংলাদেশ প্রা. লি.), মুহাম্মদ জিয়াউল কাদের (পেনিনসুলার শিপিং সার্ভিসেস লি.), তানজিল আহমেদ রুহুল্লাহ (ইন্টারপোর্ট মেরিটাইম লি.), এস এম এনামুল হক (বেঙ্গল শিপিং লাইন্স লি.)।

 

এছাড়া এসোসিয়েট ক্যাটাগরিতে জিতেছেন- ওয়াহিদ আলম (আল্ট্রা-মেরিটাইম-সার্ভিসেস লি.), খায়রুল আলম সুজন (ইএএস লিমিটেড), মোহাম্মদ শফিকুল আলম জুয়েল (রেডিয়েন্ট শিপিং লি.), শামসুদ্দিন আহমেদ চৌধুরী (মিনার) (গ্লাক্সি লাইন্স লি.), প্রবীর সিংহ (এলিট শিপিং লাইন্স), রিয়াজ উদ্দিন খান (কসকল শিপিং লাইন্স লি.), নজরুল ইসলাম (প্রাইড শিপিং লি.), নাজমুল হক (এ এন্ড জে ট্রেডার্স)।

সম্মিলিত পরিষদ থেকে বিজয়ী পরিচালক খায়রুল আলম সুজন বলেন, নির্বাচনের আগে আমরা ১১ দফা ইশতেহার নিয়ে ভোটারদের কাছে গিয়েছি। এসোসিয়েশনের সদস্যরা আমাদের ওপর আস্থা রেখেছেন। এখন আমাদের দায়িত্ব হবে সদস্যদের স্বার্থ রক্ষায় আমাদের কাজের মাধ্যমে সেই আস্থার প্রতিদান দেয়া।

জানা যায়, বিএসএএ নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়েছেন রেডিয়েন্ট শিপিং লিমিটেডের শফিকুল আলম জুয়েল এবং কসকল শিপিং লাইন্স লিমিটেডের রিয়াজ উদ্দিন খান। তারা দু’জনই এসোসিয়েট ক্যাটেগরি থেকে নির্বাচিত। তাদের প্রাপ্ত ভোটের সংখ্যা ৮৫। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়েছেন ইনেসক্যাপ শিপিং লাইনস লিমিটেডের মো. সাজ্জাদুর রহমান। তার প্রাপ্ত ভোটের সংখ্যা ৮২। তিনি বিজয়ী হয়েছেন অর্ডিনারি গ্রুপ থেকে।

এদিকে আজ সোমবার (৫ এপ্রিল) নির্বাচন বোর্ড চেয়ারম্যান, সিনিয়র ভাইস চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান নির্বাচনের জন্য সভা আহ্বান করে। সভায় নব নির্বাচিত পরিচালক ওসমান গণি চৌধুরী চেয়ারম্যান হিসেবে সৈয়দ মোহাম্মদ আরিফের নাম প্রস্তাব করেন এবং আজফার আলী তা সমর্থন করেন। সৈয়দ মোহাম্মদ আরিফ সিনিয়র ভাইস-চেয়ারম্যান হিসেবে সৈয়দ ইকবাল আলী শিমুলের নাম প্রস্তাব করেন। সমর্থন জানান মো. সাজ্জাদুর রহমান। ভাইস-চেয়ারম্যান হিসেবে মো. রিয়াজ উদ্দিন খানের নাম প্রস্তাব করেন শামসুদ্দিন আহমদ চৌধুরী। সমর্থন করেন খায়রুল আলম সুজন।

সভায় সকলের ভোটে বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের (বিএসএএ) ২০২১-২০২৩ মেয়াদের জন্য এএমএমএস ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মোহাম্মদ আরিফ চেয়ারম্যান, এমজিএইচ গ্রুপের লাইনার ডিভিশনের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ ইকবাল আলী শিমুলকে সিনিয়র ভাইস-চেয়ারম্যান এবং কসকল শিপিং লাইন্স লিমিটেডের চেয়ারম্যান মো. রিয়াজ উদ্দিন খান ভাইস-চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এসময় নির্বাচিত ২৪ পরিচালকদের সবাই উপস্থিত ছিলেন।

শিপিং খাতে দীর্ঘ ৩৬ বছরের অভিজ্ঞতা নব নির্বাচিত চেয়ারম্যান সৈয়দ মোহাম্মদ আরিফের। চট্টগ্রাম ও মোংলা বন্দরে বাল্ক ও রো রো জাহাজ, ফিডার জাহাজ হ্যান্ডলিং করেছেন তিনি। তিনি বাংলাদেশ শিপিং এজেন্টস এসোসিয়েশনের প্রাক্তন সিনিয়র ভাইস চেয়ারম্যান, শিপিং এক্সিকিউটিভ কো অপারেটিভ সোসাইটি লিমিটেডের সভাপতি, এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্টুডেন্টস এসোসিয়েশনের ৮৩ ব্যাচের সহ সভাপতি। তিনি এএমএমএস ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক।

দ্বিতীয় বারের মত সিনিয়র ভাইস-চেয়ারম্যান নির্বাচিত সৈয়দ ইকবাল আলী শিমুল এমজিএইচ গ্রুপের লাইনার ডিভিশনের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও। ১৯৯২ সালে তিনি শিপিং ক্যারিয়ার শুরু হয়। বন্দর ও কাস্টমস সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন বিগত মেয়াদে।

বিএসএএ নির্বাচনে দাপুটে জয় সম্মিলিত পরিষদের

এছাড়া নব নির্বাচিত ভাইস-চেয়ারম্যান রিয়াজ উদ্দিন খান বিশিষ্ট শিপিং ব্যাক্তিত্ব। তিনি কসকল শিপিং লাইন্স লিমিটেডের চেয়ারম্যান।

ভাইস-চেয়ারম্যান রিয়াজ উদ্দিন খান বলেন, আমরা শিপিং খাতের বিশিষ্টদের নিয়ে উপদেষ্টা কমিটি গঠন করবো। ঐক্যমতের ভিত্তিতে সবাইকে নিয়ে কাজ করবো। সাব-কমিটিগুলোকে কার্যকর করার জন্য কন্টেইনার, বাল্ক, ট্যাংকার ইত্যাদির জন্য অভিজ্ঞদের নিয়ে কমিটি গঠন এবং প্রতি তিন মাস অন্তর সব সদস্যদের নিয়ে সভা করে সমস্যার সমাধানে কার্যকরী ভূমিকা রাখবে আমাদের কমিটি। এছাড়া সদস্যদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে।

বিএনএনিউজ/মনির