Bnanews24.com
জাতীয় টপ নিউজ প্রশাসন সব খবর

সরকারের  বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ-র‌্যাব

সরকারের বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ-র্যা ব

বিএনএ ঢাকা: করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ প্রতিরোধে সোমবার(৫ এপ্রিল) সকাল থেকে সরকার ঘোষিত সাত দিনের কঠোর বিধিনিষেধ চলছে। আর এই বিধিনিষেধ বাস্তবায়নে অন্য সরকারি সংস্থার মতো কাজ করছে  পুলিশ ও র‌্যাবের সদস্যরা।

জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলা, মাস্ক পরিধান করে রাস্তায় বের হওয়া ও কঠোর বিধিনিষেধ বাস্তবায়নে চেকপোস্ট বসিয়ে ও টহল দিয়ে সচেতনতা গড়ে তুলতে কাজ করছে পুলিশ। অকারণে যারা গাড়ি নিয়ে রাস্তায় বের হয়েছেন তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নিচ্ছেন তারা। স্বাস্থ্যবিধি না মেনে ও মাস্ক পরিধান ছাড়া রাস্তায় যারা বের হয়েছেন, তাদেরকে বিনয়ের সঙ্গে নিষেধাজ্ঞার নিয়ম মেনে চলার জন্য অনুরোধ করছেন পুলিশ সদস্যরা।

সরকারের বিধিনিষেধ বাস্তবায়নে মাঠে নেমেছে পুলিশ-র্যা ব

এছাড়া, কঠোর বিধিনিষেধে গণপরিবহন বন্ধ থাকায় অনেকে সিএনজিচালিত অটোরিকশা ও রিকশায় করে কর্মস্থলে যাচ্ছেন। যারা স্বাস্থ্যবিধি না মেনে যাতায়াত করছেন, তাদের এসব পরিবহন থেকে নামিয়ে দিচ্ছেন পুলিশ সদস্যরা।

এদিকে, সরকারের নির্দেশনাগুলো বলবৎ করার লক্ষ্যে সোমবার সকাল থেকে মাঠে রয়েছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ান (র‌্যাব)।করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১৮ দফা ও মন্ত্রিপরিষদ বিভাগের ১১ দফা নির্দেশনা যথাযথভাবে প্রতিপালন এবং মাস্ক পরতে জনসচেতনতা তৈরী করছেন এই বাহিনীর সদস্যরা।

র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, সরকারের নির্দেশনাগুলো বাস্তবায়ন এবং যারা মাস্ক পরবে না তাদের বিরুদ্ধে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালতে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে। করোনা মোকাবিলায় প্রত্যেককে মাস্ক পরা নিশ্চিত করতে র‌্যাবের পক্ষ থেকে জনসচেতনতা বৃদ্ধি, মাস্ক ও হ্যান্ডস্যানিটাইজার বিতরণ করা হবে বলে জানান তিনি।

লকডাউন বাস্তবায়নে র‌্যাব

এরআগে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল বলেছিলেন, লকডাউনকে পুঁজি করে সারাদেশে কোনো অসাধু চক্র যেন সুবিধা নিতে না পারে সেজন্য গোয়েন্দা নজরদারি থাকবে ও অভিযান পরিচালনা করবে র‌্যাব।

সরকারের নিষেধাজ্ঞার প্রথম দিনের কার্যক্রমের বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা জানান, প্রথম দিন হওয়াতে মাইকিং ও টহল পার্টির মাধ্যমে জনগণকে নিয়ম মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছেন তারা। এরপরও যদি মানুষ আইন না মানেন, তাহলে স্বাস্থ্যবিধি মেনে চলতে ও বিধিনিষেধ বাস্তবায়নে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তারা বলেন, গণপরিবহন চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।হেঁটে গন্তব্যে যেতে বা নিজস্ব ব্যবস্থাপনায় যান চলাচলে কোনো বাধা নেই। তবে যে যেভাবেই চলাফেরা করুক, তাকে মাস্ক ব্যবহার করতে হবে, সামাজিক দূরত্বসহ সব ধরনের স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে বলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে জানানো হয়।

বিএনএনিউজ/আরকেসি