28 C
আবহাওয়া
১২:১১ অপরাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ইসরায়েলি গণহত্যা: নিহতের সংখ্যা ছাড়াল ৩০৫০০

গাজায় ইসরায়েলি গণহত্যা: নিহতের সংখ্যা ছাড়াল ৩০৫০০

গাজায় গণহত্যা

বিশ্ব ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যাকায় ইসরায়েলি সেনা ও বিমান বাহিনীর গণহত্যায় নিহতের সংখ্যা ছাড়াল ৩০হাজার ৫০০।

মঙ্গলবার(৫ মার্চ) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, নিহতদের বেশির ভাগ নারী ও শিশু।সর্বশেষ ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় অন্তত ১২৪ জন নিহত হয়েছে। সব মিলিয়ে ৭ অক্টোবরের পর থেকে বিগত ১৪৬ দিনে ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০ হাজার ৫৩৪। এই সময় আহত হয়েছে আরও অন্তত ৭১ হাজার ৯৮০ জন ফিলিস্তিনি।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, উত্তর গাজা উপত্যকার বাসিন্দারা দুর্ভিক্ষের কবলে পড়েছেন। প্রয়োজনীয় পানি ও খাদ্যের অভাবে প্রতিনিয়ত মৃত্যুর সঙ্গে লড়তে হচ্ছে তাঁদের। তবে এতে সবচেয়ে বাজে অবস্থায় রয়েছে শিশুরা। ফলে অপুষ্টি ও পানিশূন্যতার মতো সমস্যায় আক্রান্ত হচ্ছে যুদ্ধে বেঁচে থাকা গাজার  শিশুরা।

গাজায় চিকিৎসার অভাবে শিশু মৃত্যুর সংখ্যাও উদ্বেগজনক হারে বাড়ছে।এতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফসহ শিশু অধিকার নিয়ে কাজ করা কয়েকটি সংস্থা।

এদিকে আল জাজিরার ক্যামেরা বন্দী করেছে ইসরায়েলি বাহিনী গাজা শহরের কুয়েতি গোলচত্বরে সাহায্য বিতরণের অপেক্ষায় থাকা ফিলিস্তিনিদের ভিড়ের উপর গুলি চালাচ্ছে, গতকাল থেকে এই ধরনের এটি দ্বিতীয় গুলি বর্ষনের ঘটনা।

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়ে সমাবেশ
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়ে সমাবেশ

চিলিতে বিক্ষোভকারীরা প্রেসিডেন্টকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানিয়ে সমাবেশ করেছে।

ফিলিস্তিনের সঙ্গে সংহতি জানিয়ে সোমবার চিলির রাজধানী সান্তিয়াগোতে বিক্ষোভকারীরা ইসরায়েলি দূতাবাসের বাইরে সমাবেশ করেছে। তারা রাষ্ট্রপতি গ্যাব্রিয়েল বোরিককে “ইসরায়েল রাষ্ট্রের সাথে সম্পর্ক ছিন্ন করার” এবং “জায়নবাদী দূতাবাসের সাথে সম্পর্ক ছিন্ন করার” আহ্বান জানিয়ে স্লোগানসহ প্লেকার্ড বহন করেছে।

চিলি মধ্যপ্রাচ্যের বাইরে সবচেয়ে বড় ফিলিস্তিনি সম্প্রদায়ের আবাসস্থল, যেখানে প্রায় অর্ধ মিলিয়ন লোকের সংখ্যা, সেইসাথে আর্জেন্টিনা এবং ব্রাজিলের পরে দক্ষিণ আমেরিকার তৃতীয় বৃহত্তম ইহুদি সম্প্রদায়ও রয়েছে সেখানে।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী 

Loading


শিরোনাম বিএনএ