28 C
আবহাওয়া
১:৪৯ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপের নাগরিকত্ব পেল ৮৯০০ বাংলাদেশি

ইউরোপের নাগরিকত্ব পেল ৮৯০০ বাংলাদেশি

ইউরোপ

বিএনএ বিশ্ব ডেস্ক: ২০২১ সালে ৮ হাজার ৯০০ বাংলাদেশি ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন। এ সময়ে ইইউর দেশগুলোতে মোট ৮ লাখ ২৭ হাজার বিদেশিকে নাগরিকত্ব দেয়া হয়েছে। খবর ডয়চে ভেলের।

ইইউর পরিসংখ্যান দপ্তর ইউরোস্ট্যাট জানায়, ২০২১ সালে ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশের নাগরিকত্ব পাওয়া অভিবাসীদের মধ্যে বাংলাদেশিদের অবস্থান ২১তম। বাংলাদেশি অভিবাসীরা সবচেয়ে বেশি নাগরিকত্ব পেয়েছেন ইতালিতে। ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব প্রাপ্ত মোট ৮ হাজার ৯০০ বাংলাদেশির মধ্যে শতকরা ৫৭ দশমিক ৮ ভাগ ভূমধ্যসাগর তীরের দেশ ইতালির নাগরিকত্ব নিয়েছেন। তাছাড়া ১০ দশমিক ২ ভাগ পেয়েছেন স্পেনের নাগরিকত্ব। ৮ দশমিক ৮ ভাগ পর্তুগালের এবং ৮ দশমিক ২ ভাগ ফ্রান্সের নাগরিকত্ব পেয়েছেন। বাকিরা ইইউভুক্ত অন্যান্য দেশের নাগরিকত্ব নিয়েছেন।

শীর্ষে মরক্কো

ইইউতে নাগরিকত্ব গ্রহণকারী বিদেশিদের তালিকায় প্রথম স্থানে রয়েছে আফ্রিকার দেশ মরক্কোর অভিবাসীরা। উত্তর আফিকার এই দেশটির মোট ৮৬ হাজার ১০০ জন ২০২১ সালে ইইউর বিভিন্ন দেশের নাগরিকত্ব পেয়েছেন। দ্বিতীয় অবস্থানে রয়েছে মধ্যপ্রাচ্যের যুদ্ধ বিধ্বস্ত দেশ সিরিয়া। দেশটির মোট ৮৩ হাজার ৫০০ জন ইইউভূক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন। তৃতীয় অবস্থানে রয়েছে বলকান রাষ্ট্র আলবেনিয়া। দেশটির মোট ৩২ হাজার ৩০০ জন ২০২১ সালে ইইউভুক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন।

তালিকায় ১০ম অবস্থানে রয়েছে পাকিস্তান। দেশটির মোট ১৬ হাজার হাজার ৬০০ জন ২০২১ সালে ইইউভুক্ত দেশগুলোর নাগরিকত্ব নিয়েছেন। ঠিক তার পরেই, অর্থাৎ ১১তম স্থান ভারতের। দক্ষিণ এশিয়ার এই দেশটির মোট ১৬ হাজার ২০০ জন ২০২১ সালে ইইউ জোটভুক্ত বিভিন্ন দেশের নাগরিকত্ব নিয়েছেন।

ইউরোস্ট্যাটের পরিসংখ্যান অনুযায়ী ২০২১ সালে ইইউর দেশগুলোতে মোট নাগরিকত্ব প্রাপ্ত বিদেশিদের সংখ্যা তার আগের বছরের তুলনায়, অর্থাৎ ২০২০ সালের তুলনায় শতকরা ১৪ ভাগ বেশি। সেই হিসাবে ২০২১ সালে ইইউর দেশগুলোর দেয়া মোট নাগরিকত্বের সংখ্যা ২০২০ সালে তুলনায় ৯৮ হাজার ৩০০জন বেশি।

এই সময়ে ইইউর যে দেশগুলোর নাগরিকত্ব দেয়ার সংখ্যা তুলনামূলক বেড়েছে তার মধ্যে রয়েছে ফ্রান্স, জার্মানি, স্পেন, সুইডেন এবং অস্ট্রিয়া।

তবে সব দেশই যে ২০২১ সালে তার আগের বছরের তুলনায় বেশি সংখ্যক মানুষকে নাগরিকত্ব দিয়েছে, তা নয়। কোনো কোনো দেশ ২০২১ সালে তার আগের বছরের চেয়ে কম সংখ্যক বিদেশিকে নাগরিকত্ব দিয়েছে। এর মধ্যে রয়েছে ইতালি, পর্তুগাল, গ্রিস, ফিনল্যান্ড এবং সাইপ্রাস।

বিএনএনিউজ২৪/ এমএইচ

Loading


শিরোনাম বিএনএ