26 C
আবহাওয়া
১০:৫৯ পূর্বাহ্ণ - মে ২০, ২০২৪
Bnanews24.com
Home » শ্রীলঙ্কায় অ্যাটাক সাবমেরিন পাঠিয়েছে ভারত

শ্রীলঙ্কায় অ্যাটাক সাবমেরিন পাঠিয়েছে ভারত


বিএনএ, বিশ্বডেস্ক : ভারতীয় নৌ বাহিনীর ডিজেল চালিত আইএনএস কারাঞ্জ সাবমেরিনটি শ্রীলংকার বন্দরে নোঙ্গর করেছে। মালদ্বীপে চীনের একটি গবেষণা জাহাজ নোঙ্গর করার পর ভারত শ্রীলঙ্কায় এই সাবমেরিন পাঠালো। ভারতের সাথে যখন মালদ্বীপের কূটনৈতিক উত্তেজনা চলছে তখন এইসব ঘটনা ঘটছে।

ভারতের সাবমেরিনটি গত শনিবার শ্রীলংকার কলম্বো বন্দরে পৌঁছায়। শ্রীলংকার নৌবাহিনী এক্স পেইজে দেয়া এক পোস্টে এ ঘোষণা দিয়েছে। সাবমেরিনটি কলম্বো-বন্দরে পৌঁছানোর পর শ্রীলংকার পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে তাকে স্বাগত জানানো হয়।

এর আগে জানুয়ারি মাসে চীনের একটি গবেষণা জাহাজ মালদ্বীপে নোঙ্গর করে। শ্রীলঙ্কার বন্দরে চীনের যেকোনো গবেষণা জাহাজকে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

ভারতের নৌবাহিনীর কর্মকর্তারা চীনা জাহাজের তৎপরতায় উদ্বেগ প্রকাশ করে বলেছেন, স্পর্শকাতর তথ্য সংগ্রহের জন্য এসব জাহাজকে ব্যবহার করা হতে পারে।

এদিকে, মালদ্বীপ গত সপ্তাহে স্পষ্ট করেছে যে, জিয়াং ইয়াং হং-০৩ নামের জাহাজটি তার পানিসীমায় গবেষণা পরিচালনা করবে না। মালদ্বীপ আরো দাবি করেছে,  জাহাজের কর্মীদের অদল বদল করার জন্য চীনের অনুরোধে ওই জাহাজকে ডক করার অনুমতি দেয়া হয়েছে। বেইজিংয়ের সাথে মালের সম্পর্ক জোরদার করা এবং নয়াদিল্লির সাথে মালদ্বীপের সম্পর্ক অবনতি হওয়ার মধ্যে এসব ঘটনা ঘটলো। সম্প্রতি  ভারতের প্রায় ৮০ জন সেনাকে প্রত্যাহারের দাবি জানিয়েছে মালে।

বিএনএনিউজ/এইচ.এম /এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ