Bnanews24.com
Home » আফগানিস্তানকে বড় ব্যবধানে হারাল ভারত
ক্রিকেট সব খবর

আফগানিস্তানকে বড় ব্যবধানে হারাল ভারত

বিএনএ ডেস্ক:২১১ রানের লক্ষ্য দিয়ে আফগানিস্তানকে ১৪৪ রানে থামিয়ে দিয়েছে ভারত।আপাতত প্রাথমিক লক্ষ্য অর্জিত হয়েছে ভারতের। ম্যাচ জিতেছে ৬৬ রানে। এই জয়ের ফলে সেমিতে ওঠার স্বপ্ন ভালোভাবেই টিকিয়ে রেখেছে ভারত।

প্রথম দুই ম্যাচে পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে হেরে খাদের কিনারায় চলে গিয়েছিল ভারত। টুর্নামেন্ট থেকেই বিদায় নেয়ার অবস্থা হযেছিল তাদের। এখনও অবস্থা দোলাচালে।

এ টুর্নামেন্টের প্রথম তিন ম্যাচে আফগানদের যে লড়াকু মানসিকতা দেখা গিয়েছিল, ভারতের বিপক্ষে তার একরত্তিও দেখা যায়নি।। শুরু থেকেই কেমন যেন অসহায় আত্মসমর্পন। টস জিতে ফিল্ডিং নিলো। রাতে যেখানে শিশির পড়ে, বোলিং করতে সমস্যা হয়, সেখানে কেন মোহাম্মদ নবি ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিলেন, তা দেখে অনেকেই অবাক।

ব্যাটিংয়ের সুযোগ পেয়ে নিজেদের মেলে ধরলো ভারতীয়রা। টুর্নামেন্টের সর্বোচ্চ দলীয় স্কোর ২১০ রান উঠে গেলো বোর্ডে।

নিউজিল্যান্ড যদি নিজেদের বাকি দুটি ম্যাচ (নামিবিয়া এবং আফগানিস্তান) জিতে যায়, তাহলে তাদের পয়েন্ট হবে ৮। এমনটি ঘটলে ভারত তার বাকি দুই ম্যাচ জিতে গেলেও লাভ নেই। কারণ তখন ভারতের পয়েন্ট হবে ৬। মানে বিদায় ঘণ্টা বাজবেই ভারতের।

সেক্ষেত্রে আফগানিস্তান বা নামিবিয়ার কাছে নিউজিল্যান্ড হেরে গেলে সেক্ষেত্রে কিউইদের পয়েন্ট হবে ৬। ভারতও ৬ পয়েন্টে (নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিরুদ্ধে জিতবে ধরে নিয়ে) থাকবে। সেক্ষেত্রে নেট রানরেটের একটা ব্যাপার ভারতের পক্ষে কাজ করবে ।

আবার আফগানিস্তান যদি নিউজিল্যান্ডের বিপক্ষে জিতে যায়, তাহলে রশিদ খানদের পাঁচ ম্যাচে ৬ পয়েন্ট হবে। সেক্ষেত্রে নেট রানরেট অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যাপার হয়ে দাঁড়াবে।

 

বিএনএ/ওজি