25 C
আবহাওয়া
৯:১৬ পূর্বাহ্ণ - অক্টোবর ৫, ২০২৪
Bnanews24.com
Home » লেবাননে নিষিদ্ধ ফসফরাস বোমা নিক্ষেপ করছে ইসরায়েল

লেবাননে নিষিদ্ধ ফসফরাস বোমা নিক্ষেপ করছে ইসরায়েল

ইসরায়েলি  হামলায় বৈরুতের স্বাস্থ্য কেন্দ্রে সাত উদ্ধারকর্মী নিহত

বিশ্ব ডেস্ক: প্রতিবেশি দেশ লেবাননের ওপর ইহুদি রাষ্ট্র ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৩৭ জন নিহত এবং ১৫১ জন আহত হয়েছেন। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

শুক্রবার(৪ অক্টোবর ২০২৪) সকালে আল জাজিরা জানায়, গত রাতে রাজধানী বৈরুতে শক্তিশালী বিস্ফোরণ ঘটেছে। হিজবুল্লাহ দক্ষিণ লেবাননে ইসরায়েলি স্থলবাহিনী অভিযানকে ‘অত্যন্ত কঠিন’ করে তুলেছে। তীব্র বাধার সম্মুখীন হচ্ছে হানাদার বাহিনী।

ইসরায়েলিরা বলছে যে তারা হিজবুল্লাহর নির্দিষ্ট সংখ্যক যোদ্ধাকে হত্যা করেছে। অন্যদিকে, হিজবুল্লাহ বলছে যে তারা ১৭ জন ইসরায়েলি সেনাকে হত্যা করেছে।

দক্ষিণ লেবানন হতে আল জাজিরার প্রতিনিধি জানান, ইসরায়েলিরা দক্ষিণ লেবাননের সীমানার কিছু অংশ ব্যবহার করে সেদিকে ঢুকতে চাইছে, যাতে হিজবুল্লাহর অবকাঠামো ধ্বংস করা যায়। তবে তারা এটি তখনই করতে পারবে যদি তারা সফলভাবে দক্ষিণ লেবাননে প্রবেশ করতে পারে।

হিজবুল্লাহ তাদের জন্য এটি অত্যন্ত কঠিন করে তুলছে, কারণ তারা এই এলাকা অন্য যেকোনো কিছুর চেয়ে ভালোভাবে চেনে। হিজবুল্লাহর কাছে বড় কোনো কামান বা বিমানবিধ্বংসী বন্দুক নেই, কিন্তু তাদের কাছে স্থলভাগের জ্ঞান রয়েছে।

বর্তমানের আকাশ থেকে বোমাবর্ষণের বিরুদ্ধে তারা সফলভাবে লড়াই করতে পারছে না, তবে তারা স্থলভাগে লড়াই করতে পারছে। আর তাই ইসরায়েল দক্ষিণ লেবাননের ভেতরে প্রবেশ করে কোনোরকম সুবিধা পেতে খুবই কঠিন সময়ের সম্মুখীন হচ্ছে।

ইসরায়েলি  হামলায় বৈরুতের স্বাস্থ্য কেন্দ্রে সাত উদ্ধারকর্মী নিহত

বুধবার রাতে, ইসরায়েলি একটি বিমান হামলা বৈরুতের বশুরা এলাকায় হিজবুল্লাহ-সম্পর্কিত একটি উদ্ধার কেন্দ্রকে ধ্বংস করে, যার ফলে সাতজন প্যারামেডিক মারা যান, বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়। এই হামলাটি একটি বহুতল ভবনে পরিচালিত হয়, যেখানে ইসলামী স্বাস্থ্য সংস্থার অফিসও ছিল, যা হিজবুল্লাহর সঙ্গে যুক্ত।

এই হামলাটি বৈরুতের কেন্দ্রীয় downtown এলাকার খুব কাছাকাছি ঘটেছে—যেখানে জাতিসংঘ এবং সরকারি অফিস অবস্থিত—এবং এটি একটি উল্লেখযোগ্য উত্তেজনার চিহ্ন, কারণ এটি এই গুরুত্বপূর্ণ অঞ্চলের নিকটবর্তী অন্যতম হামলা। ইসলামী স্বাস্থ্য সংস্থার মতে, বিমান হামলাটি কেবল প্রাণহানি ঘটায়নি, বরং বেশ কয়েকজনকে আহতও করেছে এবং ভবনের একটি তল ভেঙে পড়েছে।

এফপির সাংবাদিকরা বৈরুত থেকে একটি উচ্চ শব্দের বিস্ফোরণের শব্দ শুনেছেন, যা ভবনগুলোকে কাঁপিয়ে দেয়। এই ঘটনা ইসরায়েলের পূর্বে কোন সতর্কতা ছাড়াই সংগঠিত একাধিক হামলার অংশ ছিল, যার মধ্যে ২৪ ঘণ্টার মধ্যে ইসলামী স্বাস্থ্য সংস্থার ওপর আরেকটি সরাসরি হামলা অন্তর্ভুক্ত ছিল।

নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার

এই নির্দিষ্ট হামলার পর, বাসিন্দারা একটি সালফারের মতো গন্ধের খবর দিয়েছেন, যার ফলে লেবাননের রাষ্ট্র পরিচালিত জাতীয় সংবাদ সংস্থা অভিযোগ করেছে যে ইস্রায়েল আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ ফসফরাস বোমা ব্যবহার করেছে। দক্ষিণ লেবাননের সংঘাতের এলাকায় সাদা ফসফরাসের আগুন সৃষ্টিকারী শেল ব্যবহারের অভিযোগ আগে মানবাধিকার গোষ্ঠীগুলোর পক্ষ থেকে ইসরায়েলের বিরুদ্ধে করা হয়েছে।

 

এছাড়াও, বৈরুতের দক্ষিণ শহরতলীতে রাতের সময় তীব্র বোমাবর্ষণ হয়েছে। ইস্রায়েল বুধবার রাত ১২টার কিছু আগে তিনটি বিমান হামলা চালায়, যার বিস্ফোরণের শব্দ কয়েক কিলোমিটার দূর থেকেও শোনা যায়। এরপর, দক্ষিণ বৈরুতের বিভিন্ন অংশের বাসিন্দাদের ইসরোয়েলি সামরিক বাহিনী সামাজিক মাধ্যমে প্রচারিত ইভাকুয়েশন আদেশ দিয়েছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, লেবাননের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার তথ্য অনুযায়ী, গাজার যুদ্ধ শুরু হওয়ার পর ৭ অক্টোবর ২০২৩ থেকে ইস্রায়েল এবং হিজবুল্লাহর মধ্যে সীমান্তের বিনিময়ের পর থেকে মৃতের সংখ্যা ১,৯২৮-এ পৌঁছেছে।

ফিলিস্তিনে হামলা

এদিকে অধিকৃত পশ্চিম তীরে তুলকারেম শরণার্থী শিবিরে ইসরায়েলি যুদ্ধবিমানের হামলায় কমপক্ষে ১৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদিকে, জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থা ইউএনআরডব্লিউএ-এর প্রধান জানিয়েছেন, গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনী দ্বারা পরিচালিত হামলায় তিনটি জাতিসংঘ পরিচালিত স্কুল আশ্রয় কেন্দ্রে দুই দিনে অন্তত ২১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইরান কাতারের মাধ্যমে ওয়াশিংটনকে একটি বার্তা পাঠিয়েছে, যাতে তারা আঞ্চলিক যুদ্ধ চায় না, তবে “একতরফা সংযমের পর্যায় শেষ হয়েছে” বলে জানিয়েছে আল-জাজিরার এক সূত্র।

গাজায়, ২০২৩ সালের অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় কমপক্ষে ৪১,৭৮৮ জন নিহত এবং ৯৬,৭৯৪ জন আহত হয়েছে। অন্যদিকে, ৭ অক্টোবর হামাসের নেতৃত্বাধীন হামলায় ইসরায়েলে কমপক্ষে ১,১৩৯ জন নিহত এবং ২০০ জনের বেশি মানুষ বন্দী হয়।

বিএনএ, এসজিএন

Loading


শিরোনাম বিএনএ