24 C
আবহাওয়া
৬:২৪ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » চিকিৎসায় যৌথভাবে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

চিকিৎসায় যৌথভাবে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

চিকিৎসায় যৌথভাবে নোবেল পেলেন দুই বিজ্ঞানী

বিএনএ বিশ্ব ডেস্ক: চিকিৎসাশাস্ত্রে বিশেষ অবদানের জন্য এ বছর যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন দুই বিজ্ঞানী ডেভিড জুলিয়াস এবং আরডেম পাতাপৌতিয়ান। জুলিয়াসের জন্ম যুক্তরাষ্ট্রে। আর পাতাপৌতিয়ানের জন্ম লেবাননের বৈরুতে। তিনি যুক্তরাষ্ট্রে গবেষণা করছেন। সোমবার (৪ অক্টোবর) নোবেল কমিটি তাদের ওয়েবসাইটে এই দুই বিজ্ঞানীর নাম প্রকাশ করে।

এই দুইজন তাপ, ঠাণ্ডা এবং স্পর্শ কীভাবে মানুষের স্নায়ুতন্ত্রের সংকেত দেয়া শুরু করতে পারে তার ব্যাখ্যা করেছেন। যা আয়ন চ্যানেল চিহ্নিতকরণ অনেক শারীরবৃত্তীয় প্রক্রিয়া এবং রোগের অবস্থার জন্য গুরুত্বপূর্ণ।

নোবেল কমিটি জানিয়েছে, তাদের গবেষণা সবাইকে বুঝতে শিখিয়েছে কীভাবে তাপ, ঠাণ্ডা এবং যান্ত্রিক শক্তি স্নায়ু আবেগের শুরু করতে পারে। যেটা চারপাশের জগৎকে উপলব্ধি করতে এবং মানিয়ে নিতে সাহায্য করে।

এদিকে, চিকিৎসাশাস্ত্রে নোবেল ঘোষণার মধ্যে দিয়ে শুরু হলো চলতি বছরের নোবেল আয়োজন। ৫ অক্টোবর পদার্থবিজ্ঞানে, ৬ অক্টোবর রসায়নে, ৭ অক্টোবর সাহিত্যে, ৮ অক্টোবর শান্তি এবং শেষে ১১ অক্টোবর অর্থনীতিতে নোবেল ঘোষণা করা হবে।

নোবেল পুরস্কার হিসেবে বিজয়ী একটি গোল্ড মেডেল ও ১০ মিলিয়ন সুইডিশ ক্রোনার পান। ১২০ বছর আগে ১৯০১ সালে ৫টি বিভাগে প্রথম নোবেল পুরস্কার প্রদান করা হয়েছিল। পরে ১৯৬৮ সালে অর্থনীতিতেও নোবেল দেয়া শুরু হয়।

১২৪ বছর আগে আলফ্রেড নোবেল যে তহবিল তৈরি করেছিলেন তা থেকে নোবেল জয়ীদের পুরস্কারের অর্থ দেয়া হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ