Bnanews24.com
Home » নুরে আলমের জানাজা অনুষ্ঠিত, তিন দিনের কর্মসূচি বিএনপির
টপ নিউজ বিএনপি সব খবর

নুরে আলমের জানাজা অনুষ্ঠিত, তিন দিনের কর্মসূচি বিএনপির

নুরে আলমের জানাজা অনুষ্ঠিত, তিন দিনের কর্মসূচি বিএনপির

বিএনএ ডেস্ক: ভোলায় বিএনপি ও পুলিশের মধ্যে সংঘর্ষে গুরুতর আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় ‍মারা যাওয়া জেলা ছাত্রদলের সাবেক সভাপতি নুরে আলমের জানাজা অনুষ্ঠিত হয়েছে। তার মৃত্যুর প্রতিবাদে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

বৃহস্পতিবার (৪ আগস্ট) দুপুর ১টার দিকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের সড়কে নুরে আলমের জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে সংক্ষিপ্ত বক্তব্যে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম দলের কর্মসূচি ঘোষণা করেন। পরে ওলামা দলের সভাপতি মাওলানা নেছারুল হক জানাজা পরিচালনা করেন।

মির্জা ফখরুল ছাড়াও জানাজায় অংশ নেন বিএনপির শীর্ষ নেতারা। জানাজার আগে মির্জা ফখরুল জানান, নূরে আলমকে হত্যার প্রতিবাদে ৫ থেকে ৭ আগস্ট সারা দেশে শোক পালন করা হবে। ৬ থেকে ৮ আগস্ট তিন দিন ঢাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। ৬ আগস্ট ছাত্রদল, ৭ আগস্ট কৃষক দল ও ৮ আগস্ট যুবদল ঢাকায় বিক্ষোভ কর্মসূচি পালন করবে।

তিনি বলেন, নুরে আলমকে গুলি করে হত্যা করেছে এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের পুলিশ বাহিনী। গুলি করে হত্যা করেছে স্বেচ্ছাসেবক দলের কর্মী আব্দুর রহিমকে। আরও ১৯ জন ঢাকা-বরিশালের হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে গত ১৫ বছরে হত্যা-গুমের পথ বেছে নিয়েছে। আজ নতুন নয়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর একদলীয় শাসন পোক্ত করার জন্য ১৫ বছর ধরে ৬শ নেতাকর্মীকে গুম করেছে। ৩৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়েছে।

মির্জা ফখরুল বলেন, এখন আর ক্রন্দন নয়, জেগে উঠতে হবে। এই ভয়াবহ কর্তৃত্ববাদী জুলুম নির্যাতনকারী সরকারের হাত থেকে এই জাতিকে মুক্ত করতে হবে। নেতাকর্মীদের ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, শান্তিপূর্ণ গণআন্দোলন কর্মসূচির মাধ্যমে সরকার পতন ঘটিয়ে এই হত্যার প্রতিশোধ নেয়া হবে।

এর আগে সকাল থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের নিচে জড়ো হতে থাকেন দলের নেতাকর্মীরা। বেলা সাড়ে ১১টায় জানাজা অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও নুরে আলমের মরদেহ ময়নাতদন্ত শেষে দুপুর ১টার দিকে নয়াপল্টনে নেয়া হয়। জানাজায় বিএনপির কয়েক হাজার নেতাকর্মী অংশ নেয়।

বিএনএ/এ আর