35 C
আবহাওয়া
২:০৮ অপরাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » হুন্ডিতে টাকা আনলে সেটি কালো টাকা: অর্থমন্ত্রী

হুন্ডিতে টাকা আনলে সেটি কালো টাকা: অর্থমন্ত্রী

হুন্ডিতে টাকা আনলে সেটি কালো টাকা: অর্থমন্ত্রী

বিএনএ ডেস্ক: হুন্ডির মাধ্যমে যদি টাকা নিয়ে আসেন সেটিকে অবৈধ বলব না, তবে সেটি কালো টাকা। যারা টাকা হুন্ডির মাধ্যমে নিয়ে আসেন তারা সবসময় বিবেকের কাছে দায়ী থাকবেন। এমন মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (৩ আগস্ট) দুপুরে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, হুন্ডিতে টাকা এনে আস্তে আস্তে অনেক টাকা হয়ে গেলে সেটি কিন্তু তারা রেকর্ড করতে পারছেন না, কারণ হুন্ডির টাকা। কখনও ইনকাম ট্যাক্স বা রেগুলেটরি অথরিটি এ সম্পর্কে প্রশ্ন করলে তারা জবাব দিতে পারবেন না।

হুন্ডিতে না পাঠিয়ে ব্যাংকিং চ্যানেলে টাকা পাঠাতে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়ে অর্থমন্ত্রী বলেন, আমরা সবসময় অফিসিয়াল চ্যানেলে বিদেশ থেকে টাকা আসুক সেটা প্রত্যাশা করি। কারণ এটার যে সুফল সেটি অত্যন্ত প্রাসঙ্গিক।

হুন্ডিতে টাকা পাঠানোর পরিমাণ বেড়েছে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, হুন্ডির মাধ্যমে টাকা পয়সা আসে। হুন্ডিতে টাকা কম পাঠানোর বিষয়ে উৎসাহিত করতে সুফলটা তাদের বলছি। মন্ত্রী বলেন, রেমিট্যান্স আয়ের অন্যতম একটি খাত। আমাদের রপ্তানি বাণিজ্যের পরে রেমিট্যান্স অর্থনীতি এগিয়ে যাচ্ছে এবং অর্থনীতির চালিকাশক্তি হিসেবে কাজ করছে।

হুন্ডিতে কী পরিমাণ টাকা আসে তার কোনো পরিসংখ্যান আছে কি না এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, এখন কোনো ধারণা নাই। আগের তথ্যমতে প্রায় কাছাকাছি অফিসিয়াল চ্যানেলে এসেছে ৫১ শতাংশ, আর হুন্ডিতে এসেছে ৪৯ শতাংশ। সেজন্য আমি মনে করি সেই ধারাবাহিকতা এখনও আছে। বলেন, অফিসিয়াল চ্যানেল আনলে তো লস হচ্ছে না। তাদের জন্য প্রণোদনা না শুধু, স্বীকৃতিও দেয়া হচ্ছে। তাদের ভবিষ্যত প্রজন্মও কিন্তু এটি সুন্দভাবে ভোগ করতে পারবে। এতে প্রশ্ন বা দায়বদ্ধতা থাকবে না।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ