28 C
আবহাওয়া
২:৩০ পূর্বাহ্ণ - জুলাই ৭, ২০২৪
Bnanews24.com
Home » সর্বজনীন পেনশন স্কিম:শেষ মুহূর্তে বৈঠক স্থগিত

সর্বজনীন পেনশন স্কিম:শেষ মুহূর্তে বৈঠক স্থগিত


বিএনএ, ঢাকা: সর্বজনীন পেনশন স্কিম (প্রত্যয়) বাতিলের দাবিতে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নেতাদের সঙ্গে  সকালে বৈঠক হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে বৈঠক হচ্ছে না আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এবং শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবে গণমাধ্যমের সাথে কথা বলেন মো. নিজামুল হক ভূঁইয়া বৈঠক স্থগিত হওয়ার খবর নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব মো. নিজামুল হক ভূঁইয়া বলেন, আন্দোলনরত শিক্ষকরা আলোচনার জন্য অপেক্ষা করবেন। একই সাথে চলবে আন্দোলনও। এটি নিয়ে সব পাবলিক বিশ্ববিদ্যালয় ঐক্যবদ্ধ আছে । শিক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী বৈঠকে বসতে চাইলে আন্দোলনকারীরা রাজি আছে।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে টানা চতুর্থ দিনের মতো ক্লাস-পরীক্ষাসহ সব ধরনের একাডেমিক কার্যক্রম বন্ধ আছে। ফলে ৪র্থ দিনের মতো স্থবির হয়ে আছে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনের মধ্যে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’-এর কিছু বিষয় স্পষ্ট করে অর্থ মন্ত্রণালয়ের দেওয়া ব্যাখ্যা প্রত্যাখ্যান করে শিক্ষকরা বলেছেন, তাদের চলমান এই আন্দোলন অব্যাহত থাকবে।

অর্থ মন্ত্রণালয় প্রত্যয় স্কিম সম্পর্কে এক ব্যাখ্যায় বলেছে, ১লা জুলাই থেকে এই স্কিম যাত্রা করেছে। স্বশাসিত, স্বায়ত্তশাসিত ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে ১লা জুলাই বা এর পর যোগদানকারী সব কর্মচারী বাধ্যতামূলকভাবে প্রত্যয় স্কিমের আওতাভুক্ত হবেন। ১লা জুলাইয়ের আগে যোগদানকারীরা পুরোনো নিয়মেই পেনশন পাবেন। অনুরূপ ব্যাখ্যা দিয়েছে জাতীয় পেনশন কর্তৃপক্ষও।

এক বার্তায় জাতীয় পেনশন কর্তৃপক্ষ বলেছে, ৩০শে জুনের আগে চাকরিতে যোগদানকারী শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের নতুন স্কিমে যুক্ত হওয়ার বাধ্যবাধকতা নেই।

অর্থ মন্ত্রণালয়ের স্পষ্টীকরণ ব্যাখ্যা প্রত্যাখ্যান করে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, আমরা স্বতন্ত্র বেতন স্কেল চাচ্ছি। আমাদের তিনটি মূল দাবি রয়েছে- ১.প্রত্যয় স্কিমের প্রজ্ঞাপন প্রত্যাহার, ২.সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং ৩.শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন। পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আন্দোলনের মধ্যে সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’-এর কিছু বিষয় স্পষ্ট করে অর্থ মন্ত্রণালয়ের দেয়া ব্যাখ্যা প্রত্যাখ্যান করে শিক্ষকরা বলেন, তাদের চলমান এ আন্দোলন অব্যাহত থাকবে।

বিএনএনিউজ/রেহানা

Loading


শিরোনাম বিএনএ