36 C
আবহাওয়া
১:৪৪ অপরাহ্ণ - এপ্রিল ২৫, ২০২৪
Bnanews24.com
Home » নিরাপদে মেসেজিং করার অ্যাপ

নিরাপদে মেসেজিং করার অ্যাপ

নিরাপদে মেসেজিং করার অ্যাপ

বিএনএ ডেস্ক: অনলাইনে যোগাযোগে বিভিন্ন অ্যাপের ওপর নির্ভর করে মানুষ। তবে পারস্পারিক যোগাযোগের জন্য কোন অ্যাপগুলো নিরাপাদ তা অনেকেই হয়তো জানেন না। ফলে বিভিন্ন সময়ে নানা ধরণের বিব্রতকর অবস্থায় পড়ে দেখা যায় অনেককে।

অ্যাপ স্টোরে থাকা সকল অ্যাপই নিরাপদ নয়। কারণ সব অ্যাপ এন্ড-টু-এন্ড এনক্রিপটেড নয়। কিছু কিছু অ্যাপের নিরাপত্তা ত্রুটিও আছে। ফলে ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের আশঙ্কা রয়েই যায়।

এন্ড-টু-এন্ড এনক্রিপটেড পদ্ধতিতে প্রেরকের পাঠানো বার্তা বিশেষ কোডে রূপান্তরিত হয়ে প্রাপকের কাছে পৌছায়। ফলে ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান, মোবাইল অপারেটর বা অন্যকোন ব্যক্তি বা প্রতিষ্ঠান সে বার্তা পড়তে পারে না।

সম্প্রতি প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ সাতটি নিরাপদ অ্যাপের তালিকা প্রকাশ করেছে। এন্ড-টু-এন্ড এনক্রিপটেড পদ্ধতিতে অ্যাপগুলো বিনা মূল্যে ব্যবহার করা যায়। সেরকম কয়েকটি অ্যাপ সম্পর্কে জেনে নেয়া যাক।

১. হোয়াটসঅ্যাপ : এন্ড-টু-এন্ড এনক্রিপটেড সুবিধা কাজে লাগিয়ে হোয়াটসঅ্যাপে বার্তা এবং কল করা যায়। পরিচিতি তালিকায় নেই এমন কারো কাছ থেকে কোনো বার্তা পেলেই ব্যবহারকারীকে সতর্ক করে হোয়াইটসঅ্যাপ। গ্রুপ চ্যাট করার পাশাপাশি হোয়াইটসঅ্যাপে নিরাপদে ছবি, ভিডিও এবং ভয়েস বার্তাও পাঠানো যায়।

২. স্যাক্রেড মেসেঞ্জার (Skred Messenger) : স্যাক্রেড মেসেঞ্জারর আকর্ষণীয় বিষয় হল সাইন আপ করার জন্য ফোন নম্বর বা ইমেলের প্রয়োজন হয় না। কিউআর কোডের মাধ্যমে বা বিশেষ কোড পাঠিয়ে বন্ধুদের অ্যাপটি ব্যবহারের আমন্ত্রণ জানাতে হয়। এন্ড-টু-এন্ড বার্তা পাঠানোর পাশাপাশি ভয়েস ও ভিডিও কলও করা যায় অ্যাপটিতে।

৩. সিগন্যাল : সহজ ইন্টারফেস সুবিধা থাকায় ব্যবহারকারীরা চাইলে স্মার্টফোনের ডিফল্ট মেসেজিং অ্যাপের বদলি হিসেবে সিগন্যাল অ্যাপ ব্যবহার করতে পারেন। সিগন্যাল দাবি করে তাদের অ্যাপের মধ্যে কোনো বিজ্ঞাপন বা ট্র্যাকার নেই ৷ এতে বার্তা পাঠানো ছাড়াও এন্ড-টু-এন্ড এনক্রিপটেড ভয়েস ও ভিডিও কলও করা যায়। ফলে সম্পূর্ণ সুরক্ষা পাওয়া সম্ভব বলে দাবি করে সিগন্যাল। আইওএস বা অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে এটি ব্যবহার করা যায়।

৪. টেলিগ্রাম : টেলিগ্রাম অ্যাপে গোপন চ্যাট ফিচার ব্যবহার করে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড বার্তা পাঠানো যায়। এ ছাড়া পড়ার পর প্রাপকের স্মার্টফোন থেকে বার্তা স্বয়ংক্রিয়ভাবে মুছে যায়। টেলিগ্রামে সম্প্রতি অর্থের বিনিময়ে দ্রুত ডাউনলোড ও বড় ফাইল আপলোডের সুবিধা যুক্ত হয়েছে।

৫. ওয়্যার : ওয়্যার হল সহজ ইন্টারফেসের আরেকটি নিরাপদ যোগাযোগের অ্যাপ যা ব্যবহারকারীকে এন্ড-টু-এন্ড বার্তা পাঠানো, ভয়েস ও ভিডিও কল করার সুবিধা দেয়। ব্যবসায়ীদের জন্য অর্থের বিনিময়ে বেশ কিছু অতিরিক্ত সুবিধা ব্যবহারের সুবিধা দিয়ে থাকে অ্যাপটি।

৬. ভাইবার : ভাইবারে বার্তা বিনিময়ের পাশাপাশি বিভিন্ন চ্যানেলে যুক্ত হওয়ার সুযোগ মিলে থাকে। কল ও বার্তা পাঠানোর সময় এন্ড-টু-এন্ড এনক্রিপটেড সুবিধাও মিলে থাকে।

৭. উইকার মি : নিরাপদ অ্যাপের তালিকায় থাকা উইকার মি ‘ অ্যাপটি মূলত বসায়ীদের জন্য তৈরি করা হয়েছে। চাইলে সাধারণ ব্যবহারকারীরাও এটি ব্যবহার করতে পারেন। আমাজন ওয়েব সার্ভিসেসের মালিকানাধীন অ্যাপটিতে এনক্রিপ্ট করা ব্যক্তিগত এবং গ্রুপ মেসেজিং, অডিও এবং ভিডিও কলিং এবং ফাইল শেয়ার করা যায়। এ ছাড়া বার্তা পাঠিয়ে তা মুছে ফেলার সুবিধাও মিলে থাকে।

বিএনএ/ এ আর

Loading


শিরোনাম বিএনএ