31 C
আবহাওয়া
১২:৩৮ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ২১ লাখ পশু

কোরবানির জন্য প্রস্তুত ১ কোটি ২১ লাখ পশু

কোরবানির ১২ হাট বসাবে চসিক

বিএনএ,  ঢাকাঃ আসন্ন ইদুল আজহায় শতভাগ দেশীয় পশু দিয়ে কোরবানি সম্পন্ন করার প্রস্তুতি নিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। এ বছর দেশের খামারি ও গৃহস্থদের কাছে ১ কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি কোরবানিযোগ্য পশু প্রস্তুত রয়েছে।

বিপরীতে কোরবানির পশুর সম্ভাব্য চাহিদা নির্ধারণ করা হয়েছে ৯৭ লাখ ৭৫ হাজার ২৩৫টি। যা গত বছরের চেয়ে ৬ লাখ ৯১ হাজার ৯৯৩টি বেশি।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর  কোরবানির জন্য গরু, ছাগল, ভেড়া ও উট মিলিয়ে ১ কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি পশু প্রস্তুত করা হয়েছে। বাড়ানো হয়েছে পশুরহাটের সংখ্যা। বেসরকারি উদ্যোক্তার পাশাপাশি সরকারিভাবে অনলাইন প্ল্যাটফর্মে কোরবানির পশু বিক্রির ব্যবস্থা করা হয়েছে। গত বছর কোরবানিযোগ্য পশুর সংখ্যা ছিল ১ কোটি ১৯ লাখ ১৬ হাজার ৭৬৫টি।

এরমধ্যে প্রায় ২৮ লাখ গবাদিপশু বিক্রি হয়নি। খামারি-ব্যবসায়ীরা বলছেন, দেশে গরু-মহিষ-ছাগল-ভেড়ার সংকট নেই। ঈদুল আজহা ২০২২ উপলক্ষ্যে প্রাণিসম্পদ অধিদপ্তরের কোরবানিযোগ্য গবাদিপশুর পরিসংখ্যান পর্যালোচনা করে দেখা যায়, দেশের ৮টি বিভাগে খামার রয়েছে ৬ লাখ ৮১ হাজার ৫৩২টি। এসব খামারে কোরবানিযোগ্য গরু আছে ৪৪ লাখ ৩৭ হাজার ৮৭৯টি, মহিষ আছে এক লাখ ৭৩ হাজার ৫০৪টি, ছাগল আছে ৬৫ লাখ ৭৩ হাজার ৯১৫টি,  ভেড়া আছে ৯ লাখ ৩৭ হাজার ৬৮২টি।

বিভাগওয়ারী গবাদিপশুর চাহিদা ও প্রাপ্যতা অনুসারে ঢাকায় চাহিদা ২৪ লাখ ৭ হাজার ১৯৬টি গবাদিপশুর। ঢাকায় প্রাপ্যতা সংখ্যা ৮ লাখ ৬৯ হাজার ৫৫০টি, ঘাটতি রয়েছে ১৫ লাখ ৩৭ হাজার ৬৪৬টি পশু। চট্টগ্রামে চাহিদার সংখ্যা ২০ লাখ ৪১ হাজার ৯৮২টি, প্রাপ্যতা রয়েছে ২০ লাখ ১৯ হাজার ৯০৪টি, ঘাটতি রয়েছে ২২ হাজার ৭৮টি। রাজশাহী বিভাগে চাহিদা ১৯ লাখ ৭০ হাজার ৬৩১টি। এই বিভাগে গবাদিপশু রয়েছে ৪৪ লাখ ৬৯ হাজার ৭৭৪টি। ফলে উদ্বৃত্ত থাকছে ২৪ লাখ ৯৯ হাজার ১৪৩টি।

খুলনা বিভাগে চাহিদা মিটিয়ে উদ্বৃত্ত থাকছে ৪ লাখ ৭৭ হাজার ৯০০টি। বরিশাল বিভাগে পশুর চাহিদা ৪ লাখ ৯৬ হাজার ৬২৭টি, প্রাপ্যতার সংখ্যা ৬ লাখ ৭২ হাজার ৪৯৯টি, উদ্বৃত্ত থাকছে ১ লাখ ৭৫ হাজার ৮৭২টি। সিলেটে ১ লাখ ৯৫ হাজার ৮০৯টি গবাদিপশুর ঘাটতি রয়েছে। এছাড়া রংপুরে স্থানীয় চাহিদা মিটিয়ে ৭ লাখ ৬৭ হাজার ১০১টি, ময়মনসিংহে ১ লাখ ৮৪ হাজার ৬৭১টি কোরবানিযোগ্য গবাদিপশু উদ্বৃত্ত রয়েছে। এদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীনে ৬টি কোরবানির পশুরহাটে ডিজিটাল লেনদেনের ব্যবস্থা করেছে ডিএনসিসি ও বাংলাদেশ ব্যাংক।

এদিকে রোববার (৩ জুলাই) ডিজিটাল হাটের উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। ঘরে বসে পছন্দের কোরবানির পশু কেনার সুযোগ করে দিতে এ বছর আরও বড় পরিসরে digitalhaat.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে এ কার্যক্রম গ্রহণ হয়েছে। ডিজিটাল হাটে গরু, ছাগল, ভেড়া, দুম্বা, উট ও মহিষ ক্যাটাগরিতে দেশের ৯৫০টিরও অধিক হাটকে যুক্ত করার পরিকল্পনা রয়েছে। এরইমধ্যে বিভিন্ন এলাকার ৭০টি খামারকে যুক্ত করা হয়েছে। বিগত বছরের মতো এবারও ডিজিটাল হাটে পশু কেনাবেচায় কোনো অনিয়ম বা প্রতারণার শিকার হলে অভিযোগ জানানোর ব্যবস্থা রয়েছে। ক্রেতা-বিক্রেতার লেনদেনকে নির্বিঘ্ন করতে চালু রাখা হয়েছে এস্ক্রো পেমেন্ট সিকিউরিটি।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ