29 C
আবহাওয়া
১২:২৩ পূর্বাহ্ণ - জুন ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ‘একটি নতুন আগামী’ প্রতিপাদ্যে চবিতে প্রথমবারের মতো ‘টেডএক্স চিটাগং ইউনিভার্সিটি’ আয়োজিত

‘একটি নতুন আগামী’ প্রতিপাদ্যে চবিতে প্রথমবারের মতো ‘টেডএক্স চিটাগং ইউনিভার্সিটি’ আয়োজিত

'একটি নতুন আগামী' প্রতিপাদ্যে চবিতে প্রথমবারের মতো 'টেডএক্স চিটাগং ইউনিভার্সিটি' আয়োজিত

বিএনএ, চবি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মত অনুষ্ঠিত হলো আন্তর্জাতিক বক্তৃতার আয়োজন ‘টেডএক্স চিটাগাং ইউনিভার্সিটি’ যেখানে দেশের বিভিন্ন ক্ষেত্রে সফল আট বিশিষ্ট ব্যক্তিত্ব তাদের জীবনের সফলতা, ব্যর্থতার বিভিন্ন দিক তুলে ধরেন।

মঙ্গলবার (৪ জুন) সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অনুষদের মিলনায়তনে চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দে, মেরিন সায়েন্স এন্ড ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, আবুল খায়ের গ্রুপের জেনারেল ম্যানেজার এ এন এম ওয়াজেদ আলী। এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিইউআরএইচএসের মডারেটর ও জেনেটিক ইন্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. আদনান মান্নান, সিইউআরএইচএস এর উপদেষ্টা ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের ড. অধ্যাপক অলক পাল। অনুষ্ঠানে তিন শতাধিক শিক্ষক, শিক্ষার্থী ও কর্পোরেট ব্যক্তিত্ব অংশ নেন।

অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবু তাহের। আয়োজক সিইউআরএইচএস এর পক্ষ থেকে বক্তব্য রাখেন মাহমুদ শরীফ ও কাবেরী দাস। সঞ্চালনায় ছিলেন লিড অর্গানাইজার এবং কিউরেটর নুসরাত আফরিন এবং সিলভিয়া নাজনীন।

অনুষ্ঠানে টেড বক্তা হিসেবে উপস্থিত থেকে বক্তব্য প্রদান করেন স্বাধীনতা পদক বিজয়ী বিজ্ঞানী অধ্যাপক হাসিনা খান, বিতার্কিক ও উপস্থাপক ডা. আব্দুন নুর তুষার, গীতিকার ও কর্পোরেট ব্যক্তিত্ব আসিফ ইকবাল, সাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক, শিশুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. বাসনা মুহুরি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও হালদা গবেষক ড. মনজুরুল কিবরিয়া, এভারেস্ট পর্বত আরোহী ডা. বাবর আলী এবং মিস বাংলাদেশ (২০০৭) জান্নাতুল ফেরদৌস পিয়া।

পৃথিবীব্যাপী ব্যাপক জনপ্রিয় এই আয়োজনে এর আগে বক্তৃতা দিয়েছেন বিল গেটস, স্টিভ জবস, মার্ক জুকারবার্গ, স্টিফেন হকিন্স, শাহরুখ খান, জ্যাক মা, ওয়ারেন বাফেট, মালালা ইউসুফজায়ি সহ অনেকেই।

‘একটি নতুন আগামী’ প্রতিপাদ্যে বিজ্ঞান, গবেষনা, পরিবেশ, অটিজম, বাকস্বাধীনতা, সঙ্গীত, সাহিত্য, পর্বত আরোহণ, নারীর ক্ষমতায়ন নিয়ে বিভিন্ন প্রেক্ষাপট তুলে ধরেন বক্তারা।

প্রসঙ্গত, ২০১৯ সালে প্রতিষ্ঠার পর থেকে চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ অ্যান্ড হায়ার স্ট্যাডি সোসাইটি (সিইউআরএইচএস) গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন, সেমিনার, কর্মশালা, প্রতিযোগিতার আয়োজন করে থাকে। জ্ঞান, বিজ্ঞান ও প্রযুক্তিতে এগিয়ে যাওয়ার জন্য জাতীয়, আন্তর্জাতিক বিভিন্ন ব্যক্তিত্বদের সাথে সংযোগ স্থাপনের চেষ্টা করছে সংগঠনটি। এরই ধারাবাহিকতায় এবারের টেডএক্স চিটাগং ইউনিভার্সিটির আয়োজন করা হয়। যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একধাপ এগিয়ে নেওয়ার জন্য অনুপ্রাণিত করে।

বিএনএনিউজ/ সুমন/ বিএম/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ