28 C
আবহাওয়া
৪:২৪ পূর্বাহ্ণ - এপ্রিল ১৯, ২০২৪
Bnanews24.com
Home » রাঙামাটিতে উৎসবমুখর পরিবেশে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

রাঙামাটিতে উৎসবমুখর পরিবেশে বুদ্ধ পূর্ণিমা উদযাপন


বিএনএ, রাঙামাটি : রাঙামাটিতে যথাযোগ্য ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে গৌতম বুদ্ধের জন্মদিন উপলক্ষে বৌদ্ধ সম্প্রদায়ের ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা ও বৈশাখী পূর্ণিমা। এ উপলক্ষে শহরের রাজবন বিহারে দিনব্যাপী কর্মসূচি পালিত হয়েছে। বৃহস্পতিবার(৪ মে ) সকালে রাঙামাটি সরকারি কলেজ গেইট থেকে শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় বুদ্ধ পূর্ণিমার আনুষ্ঠানিকতা। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মৈত্রী বিহারে গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় নানা বয়সের বৌদ্ধ ধর্মাবলম্বীরা বৌদ্ধ পতাকা হাতে নিয়ে অংশগ্রহণ করেন।

বিহারে আসা পুণ্যার্থীরা বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্বলাভ ও মহা পরিনির্বাণ লাভ করায় ত্রি-স্মৃতি বিজড়িত দিনটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ ও পূণ্যময়। তাই বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে এই দিনটি খুবই পূণ্যময় একটি দিন। এই দিনে নানা ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করা হয়। নিজের পাশাপাশি জগতের সকল প্রাণীর মঙ্গল কামনা করেন তারা।

রাঙামাটি রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাস্থবির অন্য ভান্তেরা পূণ্যার্থীদের মাঝে ধর্মীয় দেশনা দেন। এসময় রাঙামাটিসহ বিশ্বের শান্তি ও মঙ্গল কামনা করা হয়।

অনুষ্ঠানে রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সহ-সভাপতি গৌতম দেওয়ান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান অংসুইপ্রু চৌধুরী উপস্থিত ছিলেন।

বিএনএ/ কাইমুল ইসলাম ছোটন,ওজি

Loading


শিরোনাম বিএনএ