29 C
আবহাওয়া
৬:৫৭ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ইউরোপে নজিরবিহীন মুদ্রাস্ফীতি

ইউরোপে নজিরবিহীন মুদ্রাস্ফীতি

ইউরোপে নজিরবিহীন মুদ্রাস্ফীতি

বিএনএ, বিশ্বডেস্ক : ইউক্রেন যুদ্ধের কারণে ইউরোপীয় ইউনিয়ন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মূদ্রাস্ফীতি নজিরবিহীন পর্যায়ে বেড়ে গেছে। ইউরোপের কেন্দ্রীয় ব্যাংক ঘোষণা করেছে চলতি বছরের এপ্রিল মাসে ইউরোপীয় ইউনিয়নে মুদ্রাস্ফীতির হার বেড়ে সাত দশমিক পাঁচ শতাংশে পৌঁছেছে। ইউরোপীয় ইউনিয়নের ইতিহাসে এটাই মুদ্রাস্ফীতি সর্বোচ্চ হার।

১৯৯৭ থেকে ২০২১ সাল পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নের গড় মুদ্রাস্ফীতির হার ছিল মাত্র ১.৬ শতাংশ।

ইউক্রেন যুদ্ধের ফলে গ্যাস এবং রাসায়নিক সারের ক্রমবর্ধমান মূল্য উদ্বেগজনক হারে বেড়ে গেছে। মার্কিন যুক্তরাষ্ট্র এসব পণ্য রাশিয়া থেকেই আমদানি করে। এছাড়াও আমেরিকা রাশিয়া থেকে বিভিন্ন পণ্য বিশেষ করে খাদ্য সামগ্রী আমদানি করে। আমেরিকায় ওইসব পণ্যের দামও নজিরবিহীনভাবে বেড়ে গেছে।

ইউক্রেন যুদ্ধ এখন তৃতীয় মাসে পড়েছে। এ পর্যন্ত ২৫ টি দেশ কিয়েভকে বিভিন্ন রকমের সামরিক অস্ত্র পাঠিয়েছে।

মস্কো বারবার পশ্চিমা দেশগুলিকে ইউক্রেনকে সশস্ত্র করার বিষয়ে সতর্ক করে বলেছে, পূর্ব ইউক্রেনে বসবাসকারী রুশ বংশোদ্ভুতদের ওপর ইউক্রেন বাহিনী যদি মানবাধিকার লঙ্ঘন করে কোনোরকম আক্রমণ চালায় তাহলে ভয়াবহ পরিণতি ভোগ করতে হবে। কিন্তু কিয়েভ তা উপেক্ষা করেছে।

পশ্চিমা দেশগুলি বিশেষ করে আমেরিকা সাম্প্রতিক বছরগুলিতে ইউক্রেন সরকারকে ব্যাপক আর্থিক ও সামরিক সহায়তা দিয়ে এসেছে। যুদ্ধের সূচনা থেকেই তারা কিয়েভকে ভাড়াটে বাহিনী দেওয়াসহ সামরিক সহায়তা প্রদান অব্যাহত রেখেছে। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ