30 C
আবহাওয়া
৭:৫৫ পূর্বাহ্ণ - জুন ২৬, ২০২৪
Bnanews24.com
Home » রাউজানে বাঙ্গীতে কৃষক মনসুর লাভবান

রাউজানে বাঙ্গীতে কৃষক মনসুর লাভবান

রাউজানে বাঙ্গীতে কৃষক মনসুর লাভবান

বিএনএ, রাউজান (চট্টগ্রাম) : রাউজান পৌরসভার ৪নং ওয়ার্ডের সুলতানপুর কাজী পাড়া এলাকার কৃষক মনসুর ধান খেত, সব্জি খেত ও বাঙ্গী খেত করে জীবিকা নির্বাহ করে আসছে। সে এবার শুস্ক মৌসুমে সুলতানপুর কাজী পাড়া এলাকায় এক একর ২০ শতক জমিতে বাঙ্গী খেতের চাষাবাদ করেন।

কৃষক মনসুর বলেন, ১ একর ২০ শতক জমিতে বাঙ্গী খেতের চাষাবাদ করতে খরচ হয়েছে ৫০ হাজার টাকা। বাঙ্গী খেতের ফলন আসার পর খেত থেকে এ পযন্ত ৫০ হাজার টাকার বাঙ্গী বিক্রয় করেছি। আরো ১লাখ টাকার বাঙ্গী বিক্রয় করতে পারবে বলে আশা করছেন মনসুর। এ কৃষক বাঙ্গী খেত ছাড়াও বোরো ধানের চাষাবাদ করেছেন। মনসুর বর্গা জমি নিয়ে চাষাবাদ করে তার পরিবার পরিজন নিয়ে সুখে জীবন যাপন করছেন।

কৃষক মনসুরের মতো রাউজানের পশ্চিম সুলতানপুর, সুলতানপুর কাজী পাড়া, চিকদাইর ইউনিয়নের দক্ষিন সর্তা, পাঠান পাড়া, পশ্চিম ডাবুয়া, গনি পাড়া, পুর্ব ডাবুয়া, রোয়াইঙ্গা বিল, ছত্র পাড়া, হলদিয়া ইউনিয়নের উত্তর সর্তা, গর্জনিয়া, রাউজান ইউনিয়নের পুর্ব রাউজান, কেউটিয়া, খলিলাবাদ, কদলপুর ইউনিয়নের কালকাতরপাড়া, শমশের পাড়া, দক্ষিন শমশের পাড়া এলাকার কৃষকের শুস্ক মৌসুমে বাঙ্গী খেতের চাষাবাদ করে। বাঙ্গী খেতের চাষাবাদের পর ফনল আসলে খালে সেচের পানি না পাওয়া ও বৃষ্টি না হওয়ায় পরবর্তী কয়েকধাপে বর্ষণ হওয়ায় বাঙ্গী খেতের ফলনের ক্ষতি হয় । এতে কৃষকরা আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

বিএনএনিউজ/ শফিউল আলম, বিএম

Loading


শিরোনাম বিএনএ